২০২১ এ দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হবে লিখিত ভাবেই, এমনটাই জানালো সিবিএসসি বোর্ড

6
২০২১ এ দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হবে লিখিত ভাবেই, এমনটাই জানালো সিবিএসসি বোর্ড

২০২১ এ দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হবে লিখিত ভাবেই। এবার এমনটাই জানিয়ে দিলো সিবিএসসি বোর্ড। সম্প্রতি বোর্ড এর তরফ থেকে একটি বিজ্ঞপ্তি পেশ করা হয়েছে, যেখানে সঠিক দিনক্ষণ না বলা হলেও, এটুকু জানানো হয়েছে যে আগামী বছরের পরীক্ষা আর অনলাইনে নয়। হবে লিখিতভাবেই।

একেবারে লকডাউন থেকেই সমস্ত স্কুল বন্ধ, যার ফলে কোনোভাবেই ২০২০ সালের বোর্ডের পরীক্ষা পরিচালনা করা সম্ভব হয়নি। সরকারের তরফ থেকে নির্দেশ দেওয়া হলেও, সেপ্টেম্বরে খোলা সম্ভব হয়নি স্কুল কলেজ। করণা সংক্রমণ কোনভাবেই হ্রাস না পাওয়ার কারণে শেষ পর্যন্ত আর খোলা হয়নি কোনো স্কুল।

এদিকে কিছু রাজ্যে করোনার মাঝে স্কুল খোলা হলেই, সংক্রমণ বেড়ে যায় হু হু করে। যার ফলে তড়িঘড়ি করে সমস্ত স্কুল বন্ধ করে দেওয়া হয় রাজ্য প্রশাসনের তরফে। কিন্তু বর্তমানে অনলাইনে ক্লাস চললেও মিটছে না সমস্যা। সেই কারণেই পড়ুয়া ও অভিভাবকদের একটা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিল আগামী পরীক্ষা। তাদের মনে একটা প্রশ্ন ছিল অনলাইনে কি হবে পরীক্ষা? কিভাবে হবে পরীক্ষা? এবার এই সমস্ত প্রশ্নের জবাব দিয়েছে বোর্ড স্বয়ং।

অফলাইনে পরীক্ষা সংঘটিত হওয়ার চিন্তা ভাবনা করলেও, বোর্ডের তরফ থেকে এখনো জানানো সম্ভব হয়নি কবে নাগাদ নেওয়া হবে পরীক্ষা? তাই কিছুটা হলেও চিন্তা থেকেই যাচ্ছে পড়ুয়াদের মাথায়। আসলে কবে হবে পরীক্ষা? কিন্তু বোর্ডে তরফ থেকে সিলেবাস কাটছাঁট করার কারণে, কিছুটা হলেও স্বস্তি তো এখন তারা।