২০১৬ সালে নোটবন্দির সিদ্ধান্ত নিয়ে সরকারের হলফনামা চাইল সুপ্রিম কোর্ট!

7
২০১৬ সালে নোটবন্দির সিদ্ধান্ত নিয়ে সরকারের হলফনামা চাইল সুপ্রিম কোর্ট!

নোটবন্দির সিদ্ধান্ত নিয়ে সরকারের হলফনামা চাইল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট জানিয়েছে, ২০১৬ সালে মোদী সরকারের নোটবন্দির সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া খতিয়ে দেখা হবে।

শীর্ষ আদালত এই বিষয়ে কেন্দ্র এবং রিজার্ভ ব্যাঙ্ককে বিশদ হলফনামা দাখিল করতে বলেছে। আগামী ৯ নভেম্বর বিচারপতি এসএ নাজিরের নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এই মামলার শুনানি করবে। বেঞ্চ জানিয়েছে, কোনও সাংবিধানিক বেঞ্চের কাছে কোনও সমস্যা তুলে ধরা হলে উত্তর দেওয়াটা তার কর্তব্য।

এদিন বেঞ্চ বলেছে, সরকারের নীতিগত সিদ্ধান্তের পর্যালোচনার ক্ষেত্রে যে একটি অদৃশ্য ‘লক্ষ্মণ রেখা’ থাকে, সেই সম্পর্কে তাঁরা সচেতন। তা সত্ত্বেও তাঁরা ২০১৬ সালের নোট বাতিলের সিদ্ধান্তটি পরীক্ষা করে দেখতে চাইছেন। বিষয়টি নিছক ‘অ্যাকাডেমিক’ অনুশীলনে পরিণত হয়েছে কিনা তা খতিয়ে দেখতে চাইছে বেঞ্চ।

এদিন অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানি বলেন, যতক্ষণ না ১৯৭৮ সালে পাশ হওয়া হাই ডিনোমিনেশন ব্যাঙ্ক নোটস (ডিমোনিটাইজেশন) অ্যাক্টের ভিত্তিতে সঠিকভাবে চ্যালেঞ্জ করা হচ্ছে, সমস্যাটি মূলত এই পর্যবেক্ষণগত পর্যায়েই থেকে যাবে।

বিচারপতি বিআর গাভাই, এএস বোপান্না, ভি রামাসুব্রমানিয়ান এবং বিভি নাগারথনার সমন্বয়ে গঠিত এসসি বেঞ্চ জানায়, এটি অ্যাকাডেমিক বা ফলপ্রসূ কিনা তা জানতে বিষয়টি পরীক্ষা করা দরকার।