মুদ্রাস্ফীতির ধাক্কায় দেউলিয়ার পথে ইমরান খানের দেশ

14
মুদ্রাস্ফীতির ধাক্কায় দেউলিয়ার পথে ইমরান খানের দেশ

ইমরান খানের দেশ পাকিস্তানে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম প্রতিদিন বেড়েই চলেছে। আলু-পেঁয়াজ-টমেটো থেকে মাংস-আটা সম্পস্ত সামগ্রীর দাম মাত্রাতিরিক্ত হারে বৃদ্ধি পাচ্ছে। অবস্থা এতই হাতের বাইরে চলে গিয়েছে, যে বাধ্য হয়ে ইমরান খান সহ একাধিক নেতাকে নানা বিবৃতি দিতে হয়েছে।

পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে উঠতে চলেছে অনাস্থা প্রস্তাব– এমনও শোনা যাচ্ছে। পাশাপাশি, এক নতুন সংকটও দেখা দিয়েছে। পাকিস্তানের হাতে নাকি পড়ে আছে মাত্র পাঁচ দিনের ডিজেল। অর্থাৎ মুদ্রাস্ফীতির ধাক্কায় ডিজেলের বিপুল ঘাটতি তৈরি হয়েছে। একইসঙ্গে পাকিস্তানের এই পরিস্থিতির জন্য কিছুটা দায়ি আন্তর্জাতিক স্তরে রুশ-ইউক্রেন সংঘাতও।

আন্তর্জাতিক বাজারের উপর আন্তর্জাতিক স্তরে রাশিয়া-ইউক্রেন সংঘাতের বড় প্রভাব পড়েছে৷ যার ফলে আচমকাই বেড়ে গিয়েছিল অপরিশোধিত তেলের দাম। ব্যারেল প্রতি 94 মার্কিন ডলার দাম ছিল যুদ্ধ শুরুর আগে। সেই দাম বেড়ে দাঁড়িয়েছিল 112 মার্কিন ডলারে।

যদিও সাময়িক স্বস্তি দিয়ে বাজারে কমেছে অপরিশোধিত তেলের দাম। দ্য ওয়েল কোম্পানিস অ্যাডভাইসরি কাউন্সিল বা OCAC এর তরফ থেকে ইতিমধ্যেই পাকিস্তানকে বিষয়টি নিয়ে সতর্ক করা হয়েছে।