অমর জওয়ান জ্যোতি আর এখন থেকে জ্বলবে না অনবরত! কেন্দ্রকে কটাক্ষ রাহুল গান্ধীর

15
অমর জওয়ান জ্যোতি আর এখন থেকে জ্বলবে না অনবরত! কেন্দ্রকে কটাক্ষ রাহুল গান্ধীর

এত বছর থেকে বীর জওয়ানদের জন্য যে জ্বলন্ত অগ্নিশিখা প্রজ্বলিত অবস্হায় ছিল, সেটাকে আংশিক নিভিয়ে দেওয়া হবে বলে জানা যাচ্ছে, আর সেই কারণেই এবার এই নিয়ে দারুণ চাপের মধ্যে রয়েছে মোদী সরকার। সম্প্রতি এই বিষয় নিয়েই রাহুল গান্ধী তোপ দেগেছেন মোদি সরকারের ওপর। এটা বলাই বাহুল্য আগামী কিছুদিনের মধ্যেই মোট পাঁচ রাজ্যের ভোট রয়েছে, সেই সব নিয়ে বেজায় চাপের মুখে সরকার। ঠিক এই সময়েই আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে অনেকটাই চাপে সরকার। চাপ হওয়াটাও স্বাভাবিক, কারণ গত ৫০ বছর থেকে যে আগুন জ্বলছে অনবরত, সেই আগুন এবার নিভতে চলেছে। নয়াদিল্লির ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতির অনির্বাণ শিখা, আর সেই অগ্নিশিখা ইতিমধ্যে স্থানান্তরিত হয়েছে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে। আর সেই সিদ্ধান্তে স্পষ্ট যে, সেই অগ্নিশিখা আর এখন থেকে জ্বলবে না অনবরত। সম্প্রতি এই বিষয় নিয়ে এই টুইট করেছেন রাহুল গান্ধী।

তিনি টুইট করে লিখেছেন, এটা সত্যিই অনেকটা দুঃখের। আমাদের বীর জাবান সেনাদের জন্য যে অমর জওয়ান জ্যোতি জ্বলন্ত অবস্থায় ছিল, সেটাকে আজ নিভিয়ে দেওয়া হবে। সত্যিই অনেক মানুষ যেমন রয়েছে যারা বলিদান ও দেশ প্রেম বোঝেনা। কিন্তু সত্যি কথা হয়েছে আমাদের কিছু যায় আসে না, আমাদের বীর জওয়ানদের জন্য অমর জওয়ান জ্যোতি ফের প্রজ্বলিত করব।

আমাদের দেশের শহীদ জাওয়ানদের স্মৃতির উদ্দেশ্যে মোট 40 একর জমির ওপর তৈরি করা হয়েছে এই যুদ্ধ স্মারক। এখানে মোট চারটি চক্র রয়েছে যার নাম, অমর, বীরতা, ত্যাগ, রক্ষক। 25 হাজার 942 জন শহীদ সেনাদের নাম এখানে খোদাই করা রয়েছে। এবার এটাকে স্থানান্তরিত করার পরিকল্পনা চলছে, যা নিয়েই উঠছে বিভিন্ন প্রশ্ন।