রেশন কার্ডের কোন রকম সংশোধন করতে চাইলে দেখে নিন এই সহজ পদ্ধতি

82
রেশন কার্ডের কোন রকম সংশোধন করতে চাইলে দেখে নিন এই সহজ পদ্ধতি

রেশন কার্ড দেশের প্রতিটি নাগরিকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। দারিদ্র সীমার নিচে বসবাসকারী মানুষেরা এই কার্ডের মাধ্যমে সরকারের তরফ থেকে বিনামূল্যে অথবা কম দামে খাদ্যসামগ্রী পেয়ে থাকেন। এছাড়াও রেশন কার্ড প্রতিটি মানুষের অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি হিসেবে বিবেচিত হয়। তাই যদি রেশন কার্ডের নথি অথবা ঠিকানাতে কোনো রকম ভুল থেকে যায় বা নতুন ঠিকানা রেশন কার্ড অন্তর্ভুক্ত করতে হয় তাহলে তার জন্য সহজ উপায় রয়েছে আপনার হাতের কাছে।

এক রাজ্য থেকে অন্য রাজ্যে রেশন কার্ড ট্রান্সফার করার জন্য আপনি আপনার এলাকার খাদ্য দফতরে যোগাযোগ করতে পারেন। এর জন্য একটি লিখিত আবেদন জমা দিতে হয়। এরপর ঠিকানার প্রমান পত্র ও ফি জমা করতে করতে হবে। তাহলেই রেশন কার্ডের ট্রানস্ফার প্রক্রিয়া শুরু হয়ে যাবে। আর যদি বাড়িতে বসেই রেশন কার্ডের ঠিকানা আপডেট করতে চান তাহলে সেই উপায়ও রয়েছে।

এর জন্য আপনাকে পিডিএস পোর্টালে (Www.pdsportal.nic.in) এ ভিজিট করতে হবে। এরপর রাজ্য সরকারের পোর্টালের ট্যাব ওপেন করতে হবে। এখানেই আপনি আপনার রাজ্যের একটি লিস্ট পেয়ে যাবেন। তারপর আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে। অ্যাড্রেস বদল করার জন্য আপনাকে আপনার রাজ্যের নাম সিলেক্ট করতে হবে। এরপর আপনার আইডি ও পাসওয়ার্ড এন্টার করে নিন। সমস্ত ডিটেল দিয়ে সাবমিট করে নিন।

নিজের আবেদন পত্রের একটি প্রিন্ট নিজের কাছে রেখে দিন। ডকুমেন্টস হিসেবে যে জিনিসগুলি জমা দিতে হবে সেগুলি হলো, তিনটি পাসপোর্ট সাইজের ছবি, ঠিকানার প্রমান পত্র, নিজের বাড়ি থাকলে লেটেস্ট ট্যাক্স পেড রিসিপ্ট, ভাড়া বাড়িতে থাকলে লেটেস্ট রেন্ট রিসিপ্ট।