চাকরির থেকেও বেশি ইনকাম করতে চাইলে দেখে নিন এই লাভজনক ব্যবসা!

6
চাকরির থেকেও বেশি ইনকাম করতে চাইলে দেখে নিন এই লাভজনক ব্যবসা!

চাকরি করার মধ্যে সম্মান আছে অবশ্যই কিন্তু অর্থ উপার্জন করতে গেলে আপনাকে ব্যবসার পথ অবলম্বন করতে হবে। বর্তমান পরিস্থিতিতে বহু মানুষ চাকরি ছেড়ে ব্যবসার পথ অবলম্বন করেছেন। একবার যদি ব্যবসা দাঁড় করাতে পারেন আপনি তাহলে সারা জীবন আপনাকে আর অর্থের জন্য চিন্তা করতে হবে না। অনেকেই নটা পাচটা চাকরি করতে চান না এখন আর, বর্তমান পরিস্থিতিতে চাকরি খোঁজে বেশিরভাগ মানুষ এখন ব্যবসার দিকে বেশি ঝুঁকেছেন।

উচ্চ শিক্ষিত ছেলে মেয়েরাও এখন কৃষি কাজ করতে আগ্রহী হয়ে উঠছেন। বিনিয়োগ করে সরকারি সাহায্যে যদি ফসল উৎপাদন করতে পারেন আপনি তাহলে লাভের গুড় পিঁপড়ে খেয়ে নেবে না। সরকারি সাহায্য নিয়ে আপনি যদি আদা উৎপাদন করার ব্যবসা শুরু করতে পারেন তাহলে মোটা টাকা রোজগার করা সম্ভব হবে। আদা আমাদের জীবনে অনস্বীকার্য একটি সবজি। চা থেকে শুরু করে তরকারি, সবেতেই আদার ব্যবহার অনস্বীকার্য।

শীতের সময় বেশি ব্যবহার হয়ে থাকে এই আদা। আপনি যদি এই আদার ব্যবসা শুরু করতে পারেন তাহলে কিছু বছরের মধ্যেই আপনি নিশ্চিত মোটা টাকার অংকের মালিক হয়ে যাবেন। চলুন জেনে নেওয়া যাক এই ব্যবসা শুরু করতে গেলে কি কি প্রয়োজন।

মূলত বৃষ্টিপাতের ওপর নির্ভর করে আদা চাষ। এক হেক্টর জমিতে করতে পারেন এই চাষ। ১২ থেকে ১৫ কাঁদি আদার প্রয়োজন বপনেরক্ষেত্রে। প্রতিটি ছাড়ার মাঝখানে সামঞ্জস্যতা রাখতে হবে। এক হেক্টর জমিতে সাত থেকে আট লক্ষ টাকা খরচ হয় আদা চাষ করতে। বাজারে আদার দাম ৮০ টাকা কিলো। গড়ে ৫০ থেকে ৬০ টাকা। এক হেক্টর থেকে আপনি লাভ করতে পারবেন ২৫ লক্ষ টাকার মতো। সমস্ত খরচ মিটিয়ে ও আপনি ১৫ লক্ষ টাকা মুনাফা করতে পারবেন।