ব্যবসা করতে চাইলে দেখে নিন এই লাভজনক ব্যবসা! সহায়তা করবে কেন্দ্রের মুদ্রা প্রকল্প

35
ব্যবসা করতে চাইলে দেখে নিন এই লাভজনক ব্যবসা! সহায়তা করবে কেন্দ্রের মুদ্রা প্রকল্প

এই করোনাকালীন দুঃসময়ে অনেকেই নতুন ব্যবসা শুরু করার পথ বেছে নিয়েছেন। চাকরি-বাকরির আকাল চলছে চারিদিকে। যাদের চাকরি রয়ে গিয়েছে তারাও কমবেশি বেতনে কাটছাঁটের সমস্যায় ভুগছেন। তাই এ সময় চাকরির পাশাপাশি ব্যবসার প্রতি আগ্রহ বাড়ছে সাধারণ মানুষের। যদি আপনিও এখন ব্যবসা করে সফল হতে চান তাহলে আপনার জন্য রয়েছে সুবর্ণ সুযোগ। এই সুযোগকে কাজে লাগাতে পারলেই আপনি হতে পারবেন কোটিপতি।

এরকম বেশ কিছু লাভজনক ব্যবসার মধ্যে অন্যতম হলো বিস্কুটের ব্যবসা। এই ব্যবসায় আপনি লাভজনক উপার্জন করতে পারবেন। লকডাউনে অন্যান্য সমস্ত রূপ ব্যবসা মার খেলেও পার্লে জি কোম্পানির ব্যবসা কিন্তু বেশ ফুলে-ফেঁপে উঠেছেন। এই সময়ে এই বিস্কুটের ব্যবসায় যে লাভ হয়েছে তা গত ৮২ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে বলে জানা গিয়েছে। তাই এমন বেকারির ব্যবসা করে আপনি সহজেই লাভবান হতে পারবেন।

সেই ব্যবসায় আপনাকে সহায়তা করবে কেন্দ্রের মুদ্রা প্রকল্প। মুদ্রা প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য ১ লক্ষ টাকার বিনিয়োগ করতে হবে আপনাকে। যারা এই ব্যবসা করতে চান তাদের জন্য সরকার বিনিয়োগের ক্ষেত্রে ৮০ শতাংশ সাহায্য করবে বলে আশ্বস্ত করেছে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে ব্যবসায় সমস্ত খরচ বাদ দিলে প্রতি মাসে প্রায় ৪০ হাজার টাকার বেশি লাভ করা যায় এই ব্যবসায়।

বেকারি শিল্প স্থাপনের জন্য মোট খরচ হবে ৫.৩৬ লক্ষ টাকা। সেই জায়গায় ব্যবসায়ীকে দিতে হবে মাত্র এক লক্ষ টাকা। বাকি টাকার মধ্যে ব্যাঙ্ক থেকে ২.৮৭ লক্ষ টাকার একটি মেয়াদি লোন ও ১.৪৯ লক্ষ টাকার ক্যাপিটাল লোন নিতে পারবেন ব্যবসায়ীরা। এর সঙ্গে অবশ্যই ৫০০ বর্গমিটারের জায়গা থাকতে হবে। নিজস্ব জায়গা না থাকলে ভাড়াও নেওয়া যেতে পারে। এই ব্যবসা থেকে খরচ বাদ দিয়ে বছরে প্রায় ৪.৫ লক্ষ টাকা আয় করতে পারবেন।