স্বল্প বিনিয়োগে কোটিপতি হতে চাইলে দেখে নিন কেন্দ্র সরকারের এই বিশেষ স্কিম

28
স্বল্প বিনিয়োগে কোটিপতি হতে চাইলে দেখে নিন কেন্দ্র সরকারের এই বিশেষ স্কিম

প্রতিদিন অল্প অল্প করে সঞ্চয় করলেই ভবিষ্যতের জন্য বড় লাভ পেতে পারেন আপনি। তার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একাধিক স্কিমের ব্যবস্থা করা রয়েছে। এর মধ্যে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্ক্রিম হলো পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিম। এই স্কিমে প্রতিদিন মাত্র ৪১৬ টাকা করে বিনিয়োগ করলেই কোটিপতি হতে পারবেন আপনি। এই স্কিমের আওতায় টাকা রাখলে আপনার টাকা যেমন সুরক্ষিত থাকবে তেমনি গ্যারান্টেড সুদ পাবেন আপনি।

সেপ্টেম্বর ত্রৈমাসিকের ক্ষেত্রে স্মল সেভিংস স্কিমের উপর সুদের হারে তেমনভাবে কোনো পরিবর্তন আনেনি কেন্দ্র। চলতি অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে অর্থাৎ জুলাই মাস থেকে শুরু করে সেপ্টেম্বর মাস পর্যন্ত স্মল সেভিংস স্কিমের সুদের হারে কোনও পরিবর্তন আনা হয়নি। বর্তমানে এই স্কিমে ৭.১ শতাংশ হারে সুদ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এই অ্যাকাউন্ট ম্যাচিওর হতে সময় নেয় ১৫ বছর। এরপর অবশ্য প্রত্যেক ৫ বছরের জন্য মেয়াদ বাড়ানো যায়।

প্রতি বছরে ১.৫ লক্ষ টাকা ইনভেস্ট করলে প্রতিমাসে ১২,৫০০ টাকা হয়। ১৫ বছরের জন্য প্রতি মাসে ১২,৫০০ টাকা ইনভেস্ট করলে ম্যাচিউরিটির সময় ৪০,৬৮,২০৯ টাকা হয়। মোট ইনভেস্ট বাবদ ২২.৫ লক্ষ টাকা এবং সুদ বাবদ ১৮,১৮,২০৯ টাকা পেয়ে যাবেন আপনি। আর যদি কোটিপতি হতে চান তাহলে ১৫ বছরের বিনিয়োগের পর আরো ১০ বছর বিনিয়োগ করতে হবে। ম্যাচিউরিটির পর অতিরিক্ত ৫ বছরে আপনার বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ৬৮,৫৮,২৮৮ টাকা।

যদি আরো ৫ বছর অপেক্ষা করেন তাহলে আপনার বিনিয়োগ কোটি টাকা পেরিয়ে যাবে। অর্থাৎ কোটিপতি হওয়ার জন্য ২৫ বছর ধরে প্রতিমাসে ১২,৫০০ টাকা বিনিয়োগ করতে হবে। তাহলে ম্যাচিউরিটির পর ১,০৩,০৮,০১৫ টাকা হাতে পেয়ে যাবেন।