মাসিক চারবারের বেশি লেনদেন করলে দিতে হবে চার্জ! নতুন নিয়ম জারি পোস্ট অফিসের

6
মাসিক চারবারের বেশি লেনদেন করলে দিতে হবে চার্জ! নতুন নিয়ম জারি পোস্ট অফিসের

পোস্ট অফিসে গ্রাহকদের জন্য রয়েছে বড়োসড়ো খবর। সম্প্রতি পোস্ট অফিসে সেভিংস একাউন্ট সংক্রান্ত বেশ কিছু বদলাতে চলেছে পোস্ট অফিস। নতুন অর্ধবর্ষ থেকে শুরু হতে চলেছে এই নিয়ম। ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক থেকে এবার টাকা জমা এবং তোলার ক্ষেত্রে AEPS এ চার্জ নেবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টাকা জমা এবং তোলার সময় নির্দিষ্ট অঙ্কের টাকা কেটে নেওয়া হবে।

পোস্ট অফিসে রাখা একাউন্টে মাসিক চারবার পর্যন্ত টাকা তুলে দিতে হবে না কোন চার্জ। কিন্তু এর বেশি টাকা লেনদেনের ক্ষেত্রে প্রত্যেকবার 25 টাকা করে কেটে নেওয়া হবে। তবে টাকা জমা দেওয়ার জন্য কোন চার্জ নেওয়া হবে না শুধুমাত্র টাকা তোলার ক্ষেত্রে কেটে নেওয়া হবে এই চার্জ।

প্রতি মাসে ২৫০০০ টাকা পর্যন্ত তুলতে পারবেন আপনি সেভিংস অথবা কারেন্ট একাউন্ট থেকে। এর থেকে বেশি টাকা তুললে আপনাকে দিতে হবে নির্দিষ্ট অংকের চার্জ। ১০ হাজার টাকা পর্যন্ত ক্যাশ ডিপোজিটের ক্ষেত্রে লাগবে না কোন চার্জ। কিন্তু এর বেশি টাকা জমা দেয়ার ক্ষেত্রে আপনাকে দিতে হবে ২৫ টাকা।

আইবিবিবি নেটওয়ার্কে বিনামূল্যে লেনদেন হয়ে থাকে পোস্ট অফিসে। কিন্তু নন আইবিবি জন্য কেবল মাত্র তিনবার বিনামূল্যে লেনদেন করতে পারবেন আপনি। এই নিয়ম মিনি স্টেটমেন্ট, ক্যাশ জমা এবং তোলার জন্য করা হয়েছে। AEPS এ ফ্রী লিমিট শেষ হয়ে যাবার পর প্রত্যেক লেনদেনের জন্য আপনাকে চার্জ দিতে হবে। নেট শেষ হয়ে গেলে যে কোন অংকের টাকা জমা দেওয়ার জন্য আপনাকে দিতে হবে কুড়ি টাকা।

মিনি স্টেটমেন্ট এর জন্য আপনাকে দিতে হবে ৫ টাকা। লিমিট শেষ হয়ে যাবার পর যদি টাকা লেনদেন করেন তাহলে আপনাকে 1% শুল্ক দিতে হবে। ন্যূনতম আপনাকে দিতে হতে পারে এক টাকা এবং অধিকতম আপনাকে দিতে হতে পারে ২৫ টাকা পর্যন্ত। আলাদা জিএসটি যোগ করা হবে এর সাথে।