নারীদের প্রতি কুনজর দিলে পরতে হয় এইসব বিপদে

43
নারীদের প্রতি কুনজর দিলে পরতে হয় এইসব বিপদে

গতকাল ছিল মহালয়া, আর সেই কারণেই দেবীপক্ষের শুরু আর পিতৃপক্ষের অবসান। মা আসছে ঘরে দেশ জুড়ে পালিত হচ্ছে নবরাত্রি। আর বেশী দেরি নেই, হাতের কাছে এসে গেছে দূর্গাপূজা, যার শেষ পর্যায়ের তোড়জোড় চলছে পুরোদমে। কিন্তু দেবীর প্রতি এত ভক্তি, কিন্তু তাও কেন নারীরা এখনো প্রকৃত সম্মান পায় না?

পরিবারের তরফেও তাদের যোগ্য সম্মান দেওয়া হয় না। তাই এই ধরনের পুরুষদের জীবনের উন্নতির পথে, অর্থাগমের পথে বাধা হওয়াটাই স্বাভাবিক। তাই এমন কখনই করা উচিৎ নয়। যদি আমরা রামচরিত মানসের কথাই বলি, তাহলে সেখানে উল্লেখ রয়েছে নারীদের সম্মান করার কথা। তাদের কুনজরে দেখলে মহাপাপ হয়। সারাজীবন ভুগতে হবে তাদের যারা তাদের প্রতি কুনজর দেয়।

যখন অন্য বাড়ির একটি মেয়ে পুত্রবধূ হয়ে আসে, তখন তাদের নিজের করে নেওয়াটাই শ্রেয়। তাদের অপমান করা উচিৎ নয়। মেয়ের প্রতি সম্মান, আস্থা সর্বদা রাখা উচিৎ। কুনজর দেওয়া একেবারেই উচিৎ নয়। এই কাজের ফল কিন্তু মারাত্মক। কোনো ভাবেই এই পাপের প্রায়শ্চিত্ত সম্ভব নয়। তাই ছোট বোন হোক, কিংবা ছোট দিদি সবাইকে সম্মান করা উচিৎ। তাদের গায়ের ওপরে হাত ওঠানো আরেক পাপের মধ্যে পরে। এক কথায় মেয়ে জাতিকে সম্মানের চোখে দেখাটাই একটা পূর্ণতা, যেটা সবাই মানে না।