এই অভ্যাস গুলি আয়ত্ত করলেই ধরে রাখতে পারবেন আপনার তারুণ্য!

8
এই অভ্যাস গুলি আয়ত্ত করলেই ধরে রাখতে পারবেন আপনার তারুণ্য!

আধুনিক যুগের ছেলে মেয়েরা অনেক বেশি স্মার্ট হলেও আয়ুর দিক থেকে বয়স ও সুন্দর দিক থেকে কোথাও না কোথাও পিছিয়ে রয়েছে, এই যুগের ছেলেমেয়েরা। লক্ষ্য করলে বোঝা যাবে এই বিষয়টি আগেকার যুগের মানুষেরা অনেকদিন বাঁচত এবং তারা অনেক বছর বয়স অব্দি পরিশ্রম করতে পারত। এখনকার যুগের সেই তুলনায় আয় খুবই কম এবং স্বাস্থ্যের দিক থেকেও 30 পার হওয়ার পরেই নানা সমস্যার সম্মুখীন হতে হয়। এর পেছনে অনেকগুলি কারণ রয়েছে সেই কারণগুলো জেনে নেওয়া যাক।

এখনকার যুগের মানুষেরা পরিবার হোক কিংবা কর্মক্ষেত্রে সব জায়গাতেই মানসিক চাপ লেগে থাকে। সেখান থেকেই তৈরি হয় দুশ্চিন্তা কিন্তু শরীরের পক্ষে কতটা ক্ষতিকারক সেটা হয়তো সবার অজানা, এই দুশ্চিন্তার কারনে নানা রোগ বাসা বাঁধে শরীরে। এছাড়াও রোদে বেরোনোর আগে অনেকেই তার প্রটেকশন নেয়না। সূর্যের অতিরিক্ত তাপের ফলে আস্তে আস্তে স্কিন নষ্ট হয়ে যায় এবং খুব তাড়াতাড়ি বার্ধক্যের ছাপ দেখা যায়। এছাড়াও যদি রোদে বেরোনোর আগে সানগ্লাস না পরেন তাহলে চোখের ক্ষতি হতে পারে এবং পরবর্তীকালে চোখের সমস্যায় পড়তে হতে পারে।

অন্যদিকে আমাদের ব্যস্তজীবনে খাদ্যাভাস কারোর ঠিকমত থাকেনা। এরফলে শরীরের বিভিন্ন ধরনের সিস্টেমের ওপর প্রভাব ফেলে, যতই ব্যস্ত থাকুক না কেন, জীবনে সুস্থ থাকা যায়। যতটা পারা সম্ভব ফাস্টফুড না খাওয়াই শ্রেয় তাহলে বয়স কালে বিভিন্ন সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া যাবে। এছাড়াও মদ্যপান ধূমপান এগুলো করা ঠিক নয়, এরফলে ক্যান্সারের মতো মারন রোগ থেকে শুরু করে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। অন্যদিকে ধূমপান মদ্যপান করার ফলে শরীরের পরিশ্রম করার ক্ষমতা কমে যায় এর ফলে বার্ধক্য নানা সমস্যায় পড়তে হয়। এমনকি শোয়ার ধরনের ওপর অনেক কিছু নির্ভর করে। উপুর হয়ে শোয়ার ফলে ত্বকে রিংকেল পড়া সমস্যা বেশি দেখা যায় হজমশক্তি ও মেরুদন্ডের সমস্যাও দেখা দিতে পারে।