এই টিপসগুলি জানা থাকলে আর ঠকতে হবে না মাছ কিনতে গিয়ে

23
এই টিপসগুলি জানা থাকলে আর ঠকতে হবে না মাছ কিনতে গিয়ে

কথাতেই আছে, মাছে ভাতে বাঙালি। বহু বাঙালি গৃহস্থের বাড়িতে মাংস করার থেকে বেশি মাছ রান্না করা হয়। মাংস খাওয়ার পাশাপাশি সমানভাবে তারা পছন্দ করেন মাছ খাওয়া। তবে যত দিন যাচ্ছে, বাঙালিরা সঠিকভাবে চিনতে পারছে না আসল মাছকে। তাই দিনের শেষে তাদের আনতে হচ্ছে বাড়িতে পচা মাছ। সুযোগ বুঝে মাছ ব্যবসায়ীরা ভালোভাবে ঠকিয়ে নিচ্ছেন গ্রাহককে।

এ তো গেল শহরের কথা। গ্রামের দিকে গেলে আমরা দেখতে পাবো যে, বিভিন্ন পুকুর থেকে গ্রামবাসীরা মাছ ধরে নিয়ে বাড়ীতে গিয়ে রান্না করেন। প্রতিদিন পঞ্চ ব্যঞ্জন না হলেও ভাতের সঙ্গে ঠিক জায়গা জুটে যায় মাছের। কিন্তু শহরের মানুষের সেই উপায় নেই।তাই মাছ খাবার জন্য বাধ্য হয়ে তাদের আসতে হয় মাছ বিক্রেতার কাছে। আজ এই প্রতিবেদনে আপনাকে কিছু সহজ কৌশল শিখিয়ে দেওয়া হবে, যা অবলম্বন করলে খুব সহজে আপনি সঠিক এবং সুন্দর মাছটি কিনে নিতে পারবেন। আপনাকে তাকাতে পারবেনা আপনার বিক্রেতারা।

১) পটকা মাছের চোখ সবসময় সতেজ এবং সাদা হবে। বাসি অথবা পচা মাছের চোখ ঘোলাটে এবং মৃত প্রকৃতির হয়।

২) যদি কাটা মাছ কিনতে চান তাহলে মাছের রং লক্ষ্য করুন। তারা মাছের মাংস সব সময় উজ্জ্বল রঙের হয়। মাছ যত পুরনো হবে, রং তত বিবর্ণ হবে।

৩) বাজারে কেটে ভাগ করা মাছ যদি কিনতে চান তাহলে লক্ষ্য রাখতে হবে মাছের আশেপাশে কোন সাদা অথবা ফ্যাকাশে রঙের জল আছে কিনা। যদি এরকম কিছু থাকে তাহলে বুঝে নেবেন, মাছ একেবারে ভালো নয়। টাটকা মাছ এর আশেপাশে স্বচ্ছ জল থাকে।

৪) বাজারে মাছ কিনতে গেলে মাছের কানকো দিকে লক্ষ্য রাখলে বুঝতে পারা যাবে মাছটি তাজা কিনা। তাজা মাছের কানকো একেবারে রক্তের মতো লাল হয়। যদি মাছের কানকো লাল না হয় তাহলে ভুলেও সেই মাছ কিনবেন না।