পরীক্ষায় অন্ততপক্ষে ৬৯ শতাংশ নম্বর পেতে হবে তবেই মিলবে ড্রাইভিং লাইসেন্স

23
পরীক্ষায় অন্ততপক্ষে ৬৯ শতাংশ নম্বর পেতে হবে তবেই মিলবে ড্রাইভিং লাইসেন্স

ড্রাইভিং লাইসেন্স পেতে হলে আরটিও দপ্তরের পরীক্ষা দিতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে তবেই মিলবে ড্রাইভিং লাইসেন্স। নতুবা লাইসেন্স বাতিল হয়ে যেতে পারে। সম্প্রতি দিল্লি সরকার ড্রাইভিং লাইসেন্স নিয়ে নতুন নিয়ম চালু করেছে। উক্ত নির্দেশিকায় জানানো হয়েছে যে লাইসেন্স পেতে হলে প্রত্যেক গাড়ির মালিককে আগে পরীক্ষা দিতে হবে। এই পরীক্ষায় যদি অন্ততপক্ষে ৬৯ শতাংশ নম্বর তারা পান, তবেই তাদের গাড়ি চালানোর অনুমতি পত্র দেওয়া হবে।

জাতীয় সড়ক পরবহণ নিগমের এক রিপোর্টের ভিত্তিতে জানানো হয়েছে যে এবার থেকে পরীক্ষা দেওয়ার সময় গাড়ির চালকদের নির্দিষ্ট কিছু বিষয় মাথায় রাখতে হবে। এর মধ্যে অন্যতম হলো গাড়িকে রিভার্সে নিয়ে যাওয়া এবং সামনে অথবা পেছনে এগিয়ে নিয়ে যাওয়ার দক্ষতা। যদি পরীক্ষার্থী গাড়ি রিভার্সে নিয়ে যেতে পারেন এবং সামনে গাড়ি চালানোর সঙ্গে সঙ্গে পিছনেও গাড়ি চালিয়ে নিয়ে যেতে পারেন তাহলে তার চিন্তা করার বিশেষ কোনো কারণ নেই।

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যে পরীক্ষা দিতে এসে গাড়ির চালকরা পেছনের দিকে গাড়ি সরিয়ে নিতে পারছেন না। সে ক্ষেত্রে তাদের লাইসেন্স বাতিল করে দেওয়া হয়। কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায় কমপক্ষে ৬৯ শতাংশ নম্বর পেতেই হবে৷ তবেই সেই পরীক্ষার্থীকে পরীক্ষায় উত্তীর্ণ হিসেবে ধরা হবে৷ এছাড়াও ওই ব্যক্তি ডান দিকে এবং বাম দিকে আর পেছনের দিকে গাড়ির গতিপথ নিয়ন্ত্রণ করতে পারছেন কিনা তাও খতিয়ে দেখা হবে।

ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদনকারীকে প্রথমে এই সংক্রান্ত একটি ভিডিও দেখানো হবে। ড্রাইভিং লাইসেন্স টেস্টিং ট্র্যাকে LED পর্দা রাখতে হবে যার মাধ্যমে ডেমো দেখানো হবে পরীক্ষার্থীকে। কেন্দ্রীয় সড়ক এবং পরিবহনমন্ত্রকের তরফ থেকে এই তথ্য জানানো হয়েছে।