২০ টাকার এই নোট থাকলে উপার্জন করতে পারবেন মোটা টাকা! জানুন বিস্তারিত

25
২০ টাকার এই নোট থাকলে উপার্জন করতে পারবেন মোটা টাকা! জানুন বিস্তারিত

২০ টাকার নোটের বদলেই বাড়িতে বসে হাজার হাজার টাকা উপার্জন করতে পারবেন আপনি। শুনতে অবাক লাগলেও, এমনটাই সত্যি বলে যাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে যে ২০ টাকার নোটে ছাপানোর তারিখ এবং বৈধতার বর্ষ যদি না থাকে তাহলে সেই নোট বদলে আপনি হাজার টাকা করে উপার্জন করতে পারবেন।

প্রসঙ্গত, ভারতবর্ষের সব নোট ছাপানোর দায়িত্বে রয়েছে রিজার্ভ ব্যাংকের উপর। তবে নোট ছাপানোর সময় যদি কোন কিছু ভুল থেকে যায় তাহলে রিজার্ভ ব্যাংক সেই ক্ষতিপূরণের জন্য তৈরি। অনেক সময় নোট ছাপাতে গিয়ে হয়ে যায় ভুল। নোট ছাপানোর সময় সমস্ত জরুরি তথ্য উল্লেখ করতে ভুলে যায় রিজার্ভ ব্যাংক। সঠিক সময়ে তা ধরা না গেলে বাজারে ছড়িয়ে পড়ে সেই ভুলে ভরা নোট। এরপর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সেই নোট বাতিল বলে ঘোষণা করে দেয় এবং এরকম ভুল নোট যাদের কাছে রয়েছে তারেক থেকে নোট ফেরত পেতে মোটা টাকা অফার করে।

ঠিক একই রকমভাবে বেশ কিছু বছর আগে ২০ টাকার নোটে নোট ছাপার তারিখ এবং বৈধতার বর্ষ উল্লেখ করতে ভুলে গিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। ২০০৫ সালে তারা তাদের ভুল বুঝতে পারে এবং ওই নোট বাতিল করে দেয়। সঙ্গে সঙ্গে বাজার থেকে ভুলে ভরা নোট তুলে নেয় রিজার্ভ ব্যাংক। তবে এখন যদি কোনো মানুষের কাছে সেই দুর্মূল্য নোট থেকে থাকে তাহলে তিনি তার বদলে নোট পিছু ১০০০ টাকা করে পাবেন।

যদি আপনার কাছে এমন নোট থাকে তাহলে Leftovercurreny.com এই ওয়েবসাইটে গিয়ে নিজের নামে একটি একাউন্ট খুলুন। এরপর ওই ওয়েবসাইটে অ্যাড টু ওয়ালেট-এ ক্লিক করে জানাতে হবে কতগুলি নোট আপনি বদল করতে চান। নোট বদল এর পাঁচ দিনের মধ্যেই আপনি আপনার প্রাপ্য টাকা পেয়ে যাবেন নিজের একাউন্টে।