বাড়িতে শিবলিঙ্গ থাকলে অবশ্যই জানুন এই নিয়ম গুলি! না হলে বাড়বে সংকট

7
বাড়িতে শিবলিঙ্গ থাকলে অবশ্যই জানুন এই নিয়ম গুলি! না হলে বাড়বে সংকট

বাঙ্গালীদের কাছে পরম পূজ্য দেবতা হলেন দেবাদিদেব মহাদেব। মহাদেব হলেন ধ্বংসের প্রতীক এবং সমস্ত দেবতাদের দেবতা। মহাদেবের পূজা না করলে সংসারে ঘটে জল সংকট। যাদের বাড়িতে শিবলিঙ্গ আছে তারা নিম্নের নিয়ম মেনে মহাদেবের পুজো করতে সংসার সুখের হয়–বাড়ির এমন স্থানে শিবলিঙ্গ রাখুন যেটা সকলের দৃষ্টি আকর্ষণ করবে। পরিষ্কার-পরিচ্ছন্ন স্থানে মহাদেবকে রাখুন।

মহাদেবকে আমরা স্নান করায় দুধ দিয়ে। স্নান করানোর সময় দেখবেন দুধ টা যেন খুব ঠাণ্ডা না হয়। দুটো সরাসরি কোনো প্যাকেট থেকে মহাদেবের মাথায় না ঢেলে প্রথমে প্যাকেট থেকে একটা পাত্রে ঢালুন তারপর সেই পাত্র থেকে মহাদেব কে স্নান করান।

সমস্ত দেব দেবীর পূজার সময় আমরা তুলসী পাতার ব্যবহার করি দেবদেবীর পায়ে দেওয়ার জন্য। কিন্তু মহাদেবের পুজোতে তুলসী পাতা ব্যবহার করা যায় না। মহাদেবের পুজোতে তুলসী পাতার ব্যবহার করলে অমঙ্গল হয়। হলুদ মেয়েদের সৌন্দর্য বাড়ার জন্য ব্যবহার করা হয় তাই মহাদেবের মাথায় কখনো হলুদ দেবেন না। এতে দেবাদিদেব ক্ষিপ্ত হতে পারেন।

সিঁদুর কখনো মহাদেবকে পড়াবেন না কারণ এতে বাড়ির পুরুষদের অমঙ্গল হতে পারে।মহাদেবের কন্যা হলেন মা মনসা। তাই শিবলিঙ্গ কেনার আগে দেখে নিন সাপের অবস্থানটা ঠিকঠাক আছে কিনা।