সতর্কতা বিধি পালনে ঢিলেমি দিলেই পরিনিতি হবে ভয়ঙ্কর! জানালো আইএমএ

10
সতর্কতা বিধি পালনে ঢিলেমি দিলেই পরিনিতি হবে ভয়ঙ্কর! জানালো আইএমএ

করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতেই জেরবার ভারত বর্ষ। তার মধ্যে আবার তৃতীয় ঢেউটিও খুব তাড়াতাড়িই দেশে আছড়ে পড়তে চলেছে বলে জানা যাচ্ছে। ভারতে চিকিৎসকদের শীর্ষ স্থানীয় সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তরফ থেকে করোনার এই তৃতীয় ঢেউ সম্পর্কে কেন্দ্র এবং ভারতের প্রতিটি রাজ্যের সরকারকে সতর্ক করা হয়েছে। সতর্কতা বিধি পালনে কোনো রকম ঢিলেমি দিলেই তারপর হতে পারে ভয়ঙ্কর। এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞ চিকিৎসকরা জানাচ্ছেন, করোনার তৃতীয় ঢেউ আটকানো কোনমতেই সম্ভব নয়। একমাত্র কড়া সর্তকতা বিধি মেনে চললে তবেই তৃতীয় ঢেউ থেকে করোনা সংক্রমণ এড়ানো সম্ভব। জনসাধারণের মধ্যে উপযুক্ত সচেতনতা বাড়ানো হলে তবেই আসন্ন বিপদের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব বলে জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। আই এম এর তরফ থেকে সতর্ক করে বলা হয়েছে, ভারত সবেমাত্র দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা ধীরে ধীরে সামলে উঠছে। এখন আরো বেশি সতর্ক হতে হবে।

তৃতীয় ঢেউ আসতে খুব বেশি দেরি নেই। অতএব এই সময়ে আরো বেশি সতর্ক হতে হবে। নতুবা গতবারের মত অবস্থা হবে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। আইএমএফ জানিয়েছে যে বর্তমান সময়ে দেশের বিভিন্ন অংশে জনসাধারণের মধ্যে সচেতনতার অভাব দেখা দিয়েছে। দেশের বিভিন্ন প্রান্তের মানুষ এখনো জমায়েত করছেন। প্রশাসনের তরফ থেকেও ঢিলেমি দেখা যাচ্ছে। এমন মানসিকতা ভবিষ্যতে মারাত্মক রূপ ধারণ করতে পারে বলে আশঙ্কা আইএমএ কর্তৃপক্ষের।