যদি আপনি কখনো স্বপ্নে সাপ দেখেন তাহলে জেনে নিন কি হতে পারে আপনার জীবনে?

317
যদি আপনি কখনো স্বপ্নে সাপ দেখেন তাহলে জেনে নিন কি হতে পারে আপনার জীবনে?

সরীসৃপের মধ্যে আমরা সব সময় বেশি ভয় পাই সাপকে। বাস্তবে হোক কিংবা স্বপ্নে সাপকে দেখলেই আমাদের মনের মধ্যে জন্ম নেয় এক ভয়ের। যেহেতু সাপ হলো মা মনসার বাহন। তাই বাস্তবে কিংবা স্বপ্নে দেখলে অনেকেই মনে করেন যে, অবিলম্বে মা মনসার পুজো দেওয়া উচিত। মা মনসা শান্ত হলেই জীবন থেকে সর্প দংশন থেকে উদ্ধার পাওয়া যায় সহজে। কিন্তু জানেন কি, যদি আপনি কখনো স্বপ্নে সাপ দেখেন, তাহলে সেই স্বপ্নের পরিস্থিতির ওপর ভিত্তি করে সমস্ত স্বপ্নের আলাদা আলাদা ব্যাখ্যা থাকে।

১) যদি কখনো আপনি স্বপ্ন দেখেন যে, আপনার বিছানার উপর ঘুরে বেড়াচ্ছে সাপ। তাহলে জেনে রাখবেন তা হলো যৌন শক্তির প্রতীক। ফ্রয়েডের ব্যাখ্যা অনুযায়ী, যদি আপনি কখনো স্বপ্নে সাপ দেখেন, তাহলে মনে করা যায়, তার সঙ্গে যৌনতার কোন রকম সম্পর্ক আছে। কোন মহিলার কিংবা কোনো পুরুষের আপনার জীবনে খুব তাড়াতাড়ি আগমন হবে।

২) প্রাচীনকালে স্বপ্নে সাপ দেখলে মনে করা হতো যে, জীবনে নিশ্চয়ই কোনো রকম পরিবর্তন আসতে চলেছে। অর্থাৎ স্বপ্নে সাপ দেখার মানে হল, অদূর ভবিষ্যতে কোনো উন্নতি কিংবা আশীর্বাদ এর প্রতীক। যেকোনো সময় আপনার জীবনে বড় সড় পরিবর্তন ঘটতে চলেছে।

৩) পাশ্চাত্য সংস্কৃতি মতে, আপনি যদি কখনো দেখেন যে আপনার শরীরের কোন সাপ জড়িয়ে কুণ্ডলী পাকিয়ে রয়েছেন এবং তার মাথা আপনার মাথার ওপরে রয়েছে তাহলে সেটিকে আধ্যাত্বিকতার প্রতীক হিসেবে ধরা যেতে পারে। যেহেতু ভারতীয় দেবতা মহাদেব শিবের গলায় পেচিয়ে থাকে সাপ, তাই এই রকম স্বপ্ন দেখার মানে হল যে আপনি ভবিষ্যতে আধ্যাত্বিক দিকের ওপর আরো বেশি করে মনোযোগী হয়ে উঠবেন।

৪) এমনও মনে করা হয় যে, যখন কোন সময় আপনি স্বপ্নে সাপ দেখেন, তখন ধরে নেবেন যে আপনাকে অনেক সময় সতর্ক করতে আপনাকে স্বপ্ন দেয় সাপ। এই সতর্কবার্তা সাধারণভাবে দু’ভাগে ভাগ করা হয়ে থাকে। প্রথমতঃ আপনার একদম কাছের কোন ব্যক্তি যাকে আপনি অন্ধের মত বিশ্বাস করেন, তাকি অবিলম্বে অন্ধ বিশ্বাস করা ছাড়ুন। দ্বিতীয়তঃ আপনার জীবনে এমন কোন সত্য ঘটনা রয়েছে যা আপনি হয়তো নিজেও জানেন না।

৫) কিন্তু যদি আপনি এমন স্বপ্ন দেখেন যেখানে সাপ আপনাকে ছোবল মেরেছে বা কামড়ে দিয়েছে, তাহলে তার পিছনে একটি ভয়ঙ্কর ইঙ্গিত লুকিয়ে থাকে। এই ইঙ্গিত হল যে আপনি জীবনে কোন কিছু করতে চাইলে তা আপনার জন্য সুখকর না হতে পারে। সেটি কোন সম্পর্কে ইঙ্গিত হতে পারে কিংবা কোনো বিশ্বাস। যেদিকেই যান না কেন, অবিলম্বে সেখান থেকে সরে আসা উচিত আপনার। তাই নিজের স্বপ্নকে বোঝার চেষ্টা করে অবিলম্বে সতর্ক থাকতে হবে আপনাকেই।