অবিলম্বে রেশন কার্ড সমর্পণ না করলে পড়তে পারেন বিপদে

17
অবিলম্বে রেশন কার্ড সমর্পণ না করলে পড়তে পারেন বিপদে

সরকারের তরফে করোনা অতিমারির সময়ে গরিব পরিবারগুলিকে বিনামূল্যে রেশন সরবরাহ করা শুরু হয়েছিল। সরকারের তরফে শুরু করা এই ব্যবস্থা গরিব পরিবারগুলির জন্য এখনও চালু আছে। কিন্তু এটি সরকারের নজরে এসেছে যে অনেক রেশন কার্ডধারী অযোগ্য হয়েও বিনামূল্যে রেশনের সুবিধা নিচ্ছেন।

একই সময়ে, এই প্রকল্পের কারনে অনেক যোগ্য কার্ডধারী এই সুবিধা পাচ্ছেন না। এমন পরিস্থিতিতে আধিকারিকদের মাধ্যমে অযোগ্য ব্যক্তিদের অবিলম্বে রেশন কার্ড সমর্পণ করতে বলা হয়েছে। কোনও অযোগ্য ব্যক্তি রেশন কার্ড জমা না দিলে তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

এই নিয়মগুলি উপেক্ষা করলে আপনাকে জরিমানা করা হতে পারে। এছাড়াও আপনার বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেওয়া হতে পারে। যদি কারোর কাছে ১০০ বর্গমিটারের বেশি প্লট, ফ্ল্যাট অথবা বাড়ি, চার চাকার গাড়ি অথবা ট্রাক্টর, গ্রামে দুই লাখের বেশি এবং শহরে তিন লাখের বেশি পরিবারিক আয় থাকে, তাহলে এই ধরনের গ্রাহকদের নিজেদের রেশন কার্ড ফিরিয়ে দিতে হবে।

জানা গেছে যে যদি এই গ্রাহকরা তাদের রেশনকার্ড সমর্পণ না করেন তাহলে এই কার্ডগুলিকে পরীক্ষার পরে বন্ধ করে দেওয়া হবে। একইসঙ্গে এই পরিবারগুলির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও যেই সময় থেকে তারা রেশন নিচ্ছে সেই সময়কাল হিসেব করে তাদের থেকে টাকা নেওয়ার কথাও বলা হয়েছে।