মূল নম্বরের আগে শূন্য না বসালে যাবে না ফোন! পয়লা জানুয়ারি থেকে মানতে হবে নতুন নিয়ম

63
মূল নম্বরের আগে শূন্য না বসালে যাবে না ফোন! পয়লা জানুয়ারি থেকে মানতে হবে নতুন নিয়ম

পয়লা জানুয়ারি থেকে ফোন করতে গেলে মানতে হবে নতুন নিয়ম। ল্যান্ড লাইন থেকে মোবাইল নম্বরে ফোন করতে গেলে মূল নম্বরের আগে বাধ্যতামূলকভাবে একটি শূন্য বসাতে হবে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া তথা TRAI এর তরফ থেকে সম্প্রতি টেলিযোগাযোগ বিভাগে এই প্রস্তাব রাখা হয়। টেলিযোগাযোগ বিভাগের তরফ থেকে এই প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। বর্তমানে পরিষেবা চালু করার প্রস্তুতি চলছে। আগামী বছরের পয়লা জানুয়ারি থেকেই নিয়মে বদল আসতে চলেছে।

সূত্রের খবর, চলতি বছরের ২৯শে মে প্রথম এই প্রস্তাব আনে ট্রাই। প্রস্তাব অনুযায়ী, ল্যান্ড লাইন থেকে মোবাইল নম্বরে ফোন করার ক্ষেত্রে আগে শূণ্য বসানোর সুপারিশ করা হয়। গত ২০শে নভেম্বর টেলিকম বিভাগের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, ট্রাইয়ের তরফ থেকে প্রস্তাবিত এই পদ্ধতিকে স্বীকৃতি দেওয়া হলো। আগামী বছর থেকেই এই পরিষেবা চালু করে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

বর্তমানে এই পরিষেবা চালু করার জন্য পর্যাপ্ত পরিমাণে ফোন নম্বর তৈরি করা হচ্ছে। এর জন্য টেলিকম সংস্থা গুলি প্রত্যেক গ্রাহককে শূণ্য নম্বর ডায়াল করার সুবিধা প্রদান করবে। নির্দেশিকা অনুযায়ী, ফিক্সড লাইনের গ্রাহকরা যাতে সমস্ত ফিক্সড থেকে মোবাইল কলের জন্য 0 ডায়াল করার নিয়ম সম্পর্কে জানতে পারেন সে জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে হবে। আগামী জানুয়ারি মাসের মধ্যেই ২৫৪.৪ কোটি নম্বর তৈরির প্রক্রিয়া শুরু করেছে টেলিকম সংস্থা গুলি। এতে গ্রাহকের চাহিদা পূরণ হবে বলে আশা করা হচ্ছে।