ন্যূনতম অর্থ না রাখলে বন্ধ করে দিতে পারে একাউন্ট, দেখুন পোস্ট অফিসের নতুন নিয়ম

7
ন্যূনতম অর্থ না রাখলে বন্ধ করে দিতে পারে একাউন্ট, দেখুন পোস্ট অফিসের নতুন নিয়ম

আগামী মাস থেকেই পোস্ট অফিসে সেভিংস একাউন্টের ক্ষেত্রে নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। সম্প্রতি সেভিংস একাউন্টের ক্ষেত্রে ন্যূনতম ব্যালেন্স নির্ধারণ করে দেওয়া হয়েছে। আগের তুলনায় এই ন্যূনতম ব্যালান্সের পরিমাণটা অনেকটাই বাড়ানো হয়েছে বলেই জানাচ্ছে পোস্ট অফিস। নতুন নিয়ম মেনে সেভিংস একাউন্টে ওই ন্যূনতম অর্থ না রাখলে গ্রাহককে মোটা টাকা জরিমানা দিতে হতে পারে বলে জানানো হচ্ছে।

শুধু তাই নয়, সেভিংস একাউন্টের ব্যালেন্স যদি শূন্যে নেমে যায় তাহলে সেই অ্যাকাউন্ট বন্ধও করে দিতে পারে পোস্ট অফিস। উল্লেখ্য, শুক্রবার ভারতীয় ডাক বিভাগের তরফ থেকে একটি টুইট বার্তায় এই নতুন নিয়মের কথা গ্রাহকদের জানানো হয়েছে। পোস্ট অফিসে সেভিংস একাউন্টে আগামী ডিসেম্বর মাস থেকে ন্যূনতম ৫০০ টাকা রাখা বাধ্যতামূলক।

টুইট বার্তায় বলা হয়েছে, আগামী ১১ই ডিসেম্বর থেকে প্রত্যেক গ্রাহকের সেভিংস একাউন্টে ৫০০ টাকা রাখতেই হবে। নতুবা মেনটেনেন্স চার্জ বাবদ অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে। উল্লেখ্য, মেইনটেনেন্স বাবদ ১০০ টাকা জরিমানা ধার্য করা হয়েছে। জরিমানার পর যদি অ্যাকাউন্ট ব্যালেন্স শূন্য হয়ে যায়, তাহলে সেই অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে।

দেশের প্রান্তিক এলাকার মানুষদের কাছে ব্যাংকের তুলনায় পোস্ট অফিস অনেক বেশি জনপ্রিয়। করোনা পরিস্থিতিতে এমনিতেই যেখানে মানুষের অর্থনৈতিক অবস্থা অত্যন্ত দুর্বল হয়ে পড়েছে, সেই পরিস্থিতিতে পোস্ট অফিসের এই নতুন সিদ্ধান্ত সাধারণের পক্ষে বেশ উদ্বেগজনক হবে বলেই মনে করছে অর্থনৈতিক মহল। উল্লেখ্য, বর্তমানে পোস্ট অফিসের ক্ষেত্রে ব্যাংকের মতোই পরিসেবা দিচ্ছে কেন্দ্রীয় সরকার। ব্যাংকের মতো পোস্ট অফিসেও এটিএম কার্ড, চেক বুক এবং ইন্টারনেট ব্যাংকিংয়ের পরিষেবা পাওয়া যাচ্ছে।