আজকের এই শুভক্ষণ গুলিতে কোনো কাজ করলে মিলবে শুভ ফল

7
আজকের এই শুভক্ষণ গুলিতে কোনো কাজ করলে মিলবে শুভ ফল

তিথি, বার, নক্ষত্র, যোগ এবং করণ, ভারতীয় দিনপঞ্জির এই পাঁচটি অঙ্গ নিয়েই গঠিত হয় পঞ্চাঙ্গ। এদিকে আবার প্রাচীন বৈদিক দিনপঞ্জি হিসেবেও গুরুত্ব দিয়ে থাকেন জ্যোতির্বিজ্ঞানীরা। দিনের শুভ এবং অশুভ মুহূর্ত গুলির ধারণা দেয় এই পঞ্চাঙ্গ। পঞ্চাঙ্গ দিনপঞ্জি অনুযায়ী শুভ এবং অশুভ মুহূর্তের ধারণা থাকলে সেই অনুসারে উপযুক্ত সময় কোনো কাজ করলে তাতে শুভ ফলাফল মেলে।

আজ, ৩রা এপ্রিল। ২০৭৭ বিক্রম সম্বতের চৈত্র মাসের কৃষ্ণপক্ষের সপ্তমী তিথি। ৪ এপ্রিল ভোর ৪টে ১৩ মিনিট পর্যন্ত সপ্তমী তিথি থাকবে। তারপরেই অষ্টমী তিথি শুরু হবে। প্রসঙ্গত আজকের এই সপ্তমী তিথি শীতলা সপ্তমী হিসেবেও পালন করে থাকেন অনেকে। বিভিন্ন রোগ প্রতিরোধের আশায় বিশেষত জলবসন্ত এড়াতে অনেকেই আজ শীতলা দেবীর পূজা করে থাকেন।

পঞ্চাঙ্গ মতে আজ সকাল ১১টা ৫৯ মিনিট নাগাদ অভিজিৎ মুহূর্ত শুরু হচ্ছে। দুপুর ১২টা ৫০ মিনিট পর্যন্ত এই মুহূর্ত স্থায়ী হবে। আবার আজ সন্ধ্যা ৮টা ৩৬ মিনিট থেকে শুরু হয়ে রাত ১০টা ০৮ মিনিট পর্যন্ত অমৃত কাল স্থায়ী হবে। তাই এই সময়কালের মধ্যে কোন কাজ শুরু হলে শুভ ফল আসতে বাধ্য। কারণ জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী অভিজিৎ মুহূর্ত এবং অমৃত কালকে পুণ্য লগ্ন হিসেবে ধরা হয়।

অপরপক্ষে আজ সকাল ৯টা ১৭ মিনিট থেকে রাত ১০টা ৫১ মিনিট পর্যন্ত রাহুকাল চলবে। এই সময় কালকে অশুভ বলে অভিহিত করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। অতএব এই সময়কালের মধ্যে কোনো শুভ কাজ শুরু করা ঠিক হবে না। কারণ তাতে লোকসানের আশংকা থেকে যাবে।