প্রতিদিন ৭ টাকা জমা দিলে প্রতিমাসে পাওয়া যাবে ৫০০০ টাকা পেনশন! জানুন বিস্তারিত

38
প্রতিদিন ৭ টাকা জমা দিলে প্রতিমাসে পাওয়া যাবে ৫০০০ টাকা পেনশন! জানুন বিস্তারিত

অটল পেনশন যোজনা সম্পর্কে হয়তো আপনারা সকলেই শুনে থাকবেন। এটি ২০১৫ সালে শুরু করেছিল কেন্দ্র সরকার। কেবলমাত্র অসংগঠিত কর্মীদের জন্য খোলা হয়েছিল এই যোজনা। এই যোজনা তে ৪০ বছর পর্যন্ত ব্যক্তিদের জন্য কেবল মাত্র ৭ টাকা ইনভেস্ট করে প্রতিমাসে পেয়ে যাবেন ৫০০০ টাকা। তবে বর্তমানে ১৮ থেকে ৪০ বছরের যে কোন ভারতীয় নাগরিক এই পেনশনের সুযোগ-সুবিধা পাবেন। তার জন্য থাকতে হবে আপনার ব্যাংক এবং পোস্ট অফিসের একাউন্ট।

এই যোজনায় ৬০ বছর বয়সের পর বিনিয়োগকারীরা পেনশন পেতে থাকবেন। অটল পেনশন স্কিম আপনি কত টাকা পেনশন পাবেন তা নির্ভর করবে আপনার বয়স এবং আপনি কত টাকা ইনভেস্ট করছেন তার ওপর। এই যোজনায় আপনি প্রতিমাসে ইনভেস্ট করতে পারেন ১০০০,২০০০,৩০০০, ৪০০০,এবং ৫ হাজার টাকা পর্যন্ত। এই পেনশন যোজনা এ আপনি যদি রেজিস্টার করাতে চান তাহলে আপনার থাকতে হবে একটি সেভিংস একাউন্ট, আধার নম্বর এবং মোবাইল নম্বর।

যত কম বয়সে এই যোজনায় আপনি রেজিস্ট্রেশন করাবেন তত বেশি লাভবান হবেন আপনি। ১৮ বছর বয়সে কোন ব্যক্তি যদি এই পেনশন যোজনা যুক্ত হয় তাহলে ৬০ বছরের পর প্রতি মাসে তিনি পাবেন পাঁচ হাজার টাকা পর্যন্ত পেনশন। তবে তার জন্য তাকে মাসে ২১০ টাকা জমা দিতে হবে। অর্থাৎ প্রতিদিন ৭ টাকা জমা দিলে আপনি প্রতিমাসে পেয়ে যাবেন ৫০০০ টাকা পেনশন। এই যোজনায় ১০০০ টাকা পেনশন এর জন্য আপনাকে জমা দিতে হবে প্রতি মাসে ৪২ টাকা। ২০০০ টাকার জন্য জমা দিতে হবে ৮৪ টাকা। ৩০০০ টাকার জন্য জমা দিতে হবে ১২৬ টাকা এবং ৪০০০ টাকার জন্য জমা দিতে হবে ১৬৮ টাকা।

অটল পেনশন যোজনা ইনভেস্ট করলে ইনকাম ট্যাক্স অ্যাক্ট 80c অনুযায়ী, দেড় লক্ষ টাকা পর্যন্ত টেক্স বেনেফিত পাবেন আপনি।

এই যোজনায় সাবস্ক্রিপশনের যদি মৃত্যু হয়ে যায় কোন ভাবে তাহলে যিনি নমিনি থাকবেন তিনি সমস্ত টাকা পেয়ে যাবেন।