এই পদ্ধতিতে পেঁয়াজ কাটলে এক ফোটা জলও পড়বে না চোখ থেকে

4
এই পদ্ধতিতে পেঁয়াজ কাটলে এক ফোটা জলও পড়বে না চোখ থেকে

পেঁয়াজ কাটলেই চোখ থেকে জল পড়তে শুরু করে, আমরা সবাই বরাবরই আমরা এই সমস্যায় পড়ে থাকি। পেঁয়াজে উপস্থিত সালফার এর জন্যই পেঁয়াজে ঝাঁজ সৃষ্টি হয়, আর ঠিক এই কারনেই আমাদের চোখ থেকে জল পড়ে পেঁয়াজ কাটার সময়। কিছু পদ্ধতি অবলম্বন করলে আর আপনার চোখ থেকে জল পরবেনা পেঁয়াজ কাটার সময়।

পদ্ধতিগুলি হল:

পেঁয়াজ রান্নায় ব্যবহার করার আগে অর্থাৎ কাটার আগে পেঁয়াজটিকে খোসা ছাড়িয়ে 10-15 ফ্রিজে রেখে দিন‌। তারপর পেঁয়াজটি কাটুন দেখবেন আপনার চোখ থেকে আর জল পরছে না। এছাড়াও পেঁয়াজ যদি পেছনদিক থেকে না কেটে সামনের দিক থেকে কাটা হয়, তাহলে ঝাঁজ কম লাগবে।

চোখ নাক থেকে জল পরার সমস্যা থাকবেনা। কারন পেঁয়াজের পেছনের অংশে সবথেকে বেশি সালফার থাকে। সেই কারণেই পেয়াজের ঝাঁজ থাকে তার ফলে পেঁয়াজ কাটার সময় চোখ থেকে জল পড়ে। তাই এই পদ্ধতি অবলম্বন করে পেঁয়াজ কাটার সমস্যা আর থাকবে না।

অন্যদিকে যদি মোমবাতি জ্বালিয়ে পেঁয়াজ কাটা হয়, তাহলে পেঁয়াজের ঝাঁজ ততটা নাকে লাগবে না এবং চোখ থেকে জল পড়বে না। কারণ মোমবাতির তাপ পেঁয়াজের উপস্থিত এনজাইম আ্যসিডকে ল্যাকরিমাল গ্রন্থিতে পৌঁছানো দেয়না। যার ফলে চোখে জ্বালা অনুভূতি হবেনা এবং চোখ থেকে জল পড়বেনা।

আর একটি পন্থা অবলম্বন করতে পারেন পেঁয়াজ কাটার সময় চুইংগাম খেতে পারেন কারণ চুইংগাম খাওয়ার ফলে বারবার শ্বাস-প্রশ্বাস নিতে হয় এর ফলে ঝাঁজ নাকে অতটা পৌঁছায়না এবং চোখে জ্বালা বা চোখ থেকে জল পড়েনা। এই সহজ পদ্ধতিগুলো অবলম্বন করুন দেখতে পাবেন এই সমস্যার সম্মুখীন আর হতে হচ্ছেনা।