রেশন কার্ডে আধার লিঙ্ক না থাকলে তুলতে পারবেন কি রেশন? জেনে নিন

4
রেশন কার্ডে আধার লিঙ্ক না থাকলে তুলতে পারবেন কি রেশন? জেনে নিন

এখনো রেশন-আধার কার্ডের লিঙ্ক হয়নি? তাহলে এবার চিন্তার কোনো কারণ নেই। রাজ্য সরকার এই সমস্যার সমাধান নিয়ে এল।

রাজ্য সরকার জানিয়ে দিল, আগামী ৩০ শে নভেম্বর পর্যন্ত রেশন আধার কার্ড লিঙ্ক না হলেও, তুললে পারবেন রেশন। জানা গিয়েছে, এখনও অবধি এই রেশন আধার কার্ড লিঙ্ক বাকি রয়েছে প্রায় ৩৮ শতাংশ রাজ্যবাসীর। এখনও পর্যন্ত সম্পূর্ণ হয়েছে ৬২ শতাংশ মানুষের।

তবে প্রশ্ন উঠছে এতদিন ধরে যদি মাত্র ৬২ শতাংশ মানুষের কাজ সম্পন্ন হয়, তাহলে এখন মাত্র ৭-৮ দিনের মধ্যে কিভাবে বাকিদেরটা সম্পূর্ণ হবে?। হাইকোর্টে রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, এতদিন পর্যন্ত রাজ্যের ৬২ শতাংশ মানুষের রেশন আধার কার্ড লিঙ্ক করা হয়েছে। আর বাকিদেরটার কাজ এখনও চলছে। আর সরকারের এমন ঘোষণার পরবর্তীতে প্রশ্ন উঠতেই, রাজ্য সরকার জানায়, ৩০ শে নভেম্বরের মধ্যে রেশন আধার কার্ড লিঙ্ক যাদের করা হবে না, তাঁরা রেশনের সুবিধা থেকে বঞ্চিত হবে না। রেশন দেওয়া হবে সকলকেই।

আপনি বাড়িতে বসেই এই কাজ করে নিতে পারবেন। পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দফতরের অফিসিয়াল ওয়েবসাই food.wb.gov.in-তে লগ ইন করে ডানদিকে ‘Notices’- র মধ্যে থাকা ‘Link Ration Card with Aadhaar Card’ অপশনে ক্লিক করতে হবে। সেখানে নতুন পেজ খুললে নিজের রেশন কার্ডের ক্যাটেগরি এবং নম্বর দিতে হবে।

তারপর আধার এবং মোবাইল নম্বর আপডেটের অপশন বেছে নিয়ে সেখানে ডিটেইলস দিতে হবে। তারপর নির্ধারিত নম্বরে একটি ‘OTP’ আসবে আপনার।