প্রধানমন্ত্রী জনধন যোজনার একাউন্টে আধার লিঙ্ক না থাকলে সমস্যায় পড়বেন গ্রাহকেরা

19
প্রধানমন্ত্রী জনধন যোজনার একাউন্টে আধার লিঙ্ক না থাকলে সমস্যায় পড়বেন গ্রাহকেরা

দেশের গরিবদের জন্য এবার নতুন সুযোগ নিয়ে এসেছে প্রধানমন্ত্রী জনধন যোজনা। এই যোজনা অনুযায়ী গোটা দেশের সমস্ত গরীব মানুষেরা অ্যাকাউন্ট খুলতে পারবে জিরো ব্যালেন্সে এবং এই একাউন্টের মাধ্যমে গ্রাহকরা অনেক সুযোগ-সুবিধা পাবেন। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জনধন যোজনা নিয়ে বড় ধরণের একটি সিদ্ধান্ত নেওয়া হল। জনধন একাউন্টের সঙ্গে যদি আধার কার্ডের লিঙ্ক না করানো হয় তবে গ্রাহকেরা সমস্যায় পড়তে পারেন।

অন্য দিক থেকে যদি ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে আঁধার লিঙ্ক না করানো হয় তবে সমস্ত রকম সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হতে হবে সেই সমস্ত গ্রাহকদের। প্রধানমন্ত্রী জনধন যোজনা একাউন্টে গ্রাহকদের জন্য থাকছে অসংখ্য সুযোগ এবং থাকবে একাধিক নানান সুবিধা। যদি আপনার জনধন একাউন্টের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক না করা না থাকে তাহলে পরতে হতে পারে কিছু অসুবিধায়, দেখে নিন সেই অসুবিধা গুলি কি কি।

যদি জনধন একাউন্টের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক না করানো হয় তবে প্রায় ১.৩০লক্ষ টাকা লোকসান হতে পারে, কারণ এই ধরনের আকাউন্টে গ্রাহকদের জন্য রূপে কার্ড দেওয়া হয় এই কার্ডের মাধ্যমে এক লক্ষ টাকার অ্যাক্সিডেন্ট ইনসিওরেন্স পাওয়া যায় তাই যদি আধার কার্ডের সঙ্গে জনধন যোজনা একাউন্ট না লিংক করানো হয় তবে এই ধরনের একটি সুবিধা থেকে বঞ্চিত হবে গ্রাহকরা।

জনধন একাউন্টে প্রায় ৩০,০০০ টাকা আপনি অ্যাক্সিডেন্টাল ডেট ইন্সুরেন্স কভার পাবেন কিন্তু যদি আধার লিঙ্ক কিনা করানো হয় তবে এই সুবিধাও পাওয়া যাবে না। আপনার যদি আধার কার্ডের সঙ্গে জনধন যোজনা একাউন্টের লিংক না হয়ে থাকে, তবে আপনি ব্যাংকে গিয়ে আধার কার্ডের ফটো কপি এবং পাসবুক নিয়ে লিঙ্ক করিয়ে নিন ।

এছাড়াও আপনি আধার কার্ডের সঙ্গে আপনার অ্যাকাউন্টের লিঙ্ক করাতে পারবেন এসএমএসের মাধ্যমেও। যাদের এসবিআইতে একাউন্ট রয়েছে সেই ব্যাংকের গ্রাহকরা পারবেন রেজিস্টার মোবাইল নম্বর থেকে মেসেজের অপশনে গিয়ে সেখানে ইউআইডি স্পেস দিয়ে আধার নম্বর স্পেস দিয়ে অ্যাকাউন্ট নম্বর লিখে ৫৬৭৬৭৬ নম্বরে পাঠিয়ে দিন।