কোনো প্রার্থীর বিরুদ্ধে মামলা থাকলে তা সংবাদ পত্র এবং টিভি চ্যানেলে বিজ্ঞাপন দিতে হবেঃ নির্বাচন কমিশন

9
কোনো প্রার্থীর বিরুদ্ধে মামলা থাকলে তা সংবাদ পত্র এবং টিভি চ্যানেলে বিজ্ঞাপন দিতে হবেঃ নির্বাচন কমিশন

একুশের বিধানসভা নির্বাচন উপলক্ষে রাজ্য জুড়ে জোর প্রস্তুতি চলছে। রাজনৈতিক দলগুলিতে ভোটের প্রচার তুঙ্গে। অপরপক্ষে বিধানসভা নির্বাচনের নিয়ম নীতি নির্ধারণের কাজে ব্যস্ত নির্বাচন কমিশন। বিধানসভা নির্বাচনের প্রার্থীদের ক্ষেত্রেও এবার নতুন নিয়ম জারি করলো কমিশন। প্রসঙ্গত উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে কোনো প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা থাকলে তা সংবাদ পত্র এবং টিভি চ্যানেলগুলিতে বিজ্ঞাপন দিতে হবে।

গতবারের লোকসভা নির্বাচন থেকেই এই নিয়ম কার্যকর করা হয়েছে। পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশনের নির্দেশ, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখের ঠিক আগের চার দিনের মধ্যে প্রত্যেক প্রার্থীকে ফৌজদারি মামলার তথ্য উল্লেখ করে প্রথম বিজ্ঞাপনটি দিতে হবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখের পরের পাঁচ থেকে আট দিনের মধ্যেই পরবর্তী বিজ্ঞাপনটি দিতে হবে। প্রচার শেষের আগের নয় দিনের মধ্যেই তৃতীয় বার বিজ্ঞাপন দিতে হবে।

রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দফতর থেকে জানা গেল, গতবার নির্বাচনের সময় প্রার্থীরা নিয়ম মেনে বিজ্ঞাপন দিলেও অনেক ভোটারের তো চোখে পড়েনি। চলতি দফায় বিধানসভা নির্বাচনের আগে প্রত্যেক ভোটার যাতে প্রার্থীরা কি কি মামলার সঙ্গে যুক্ত তা জেনে, বুঝেই নিজেদের সিদ্ধান্ত নিতে পারেন, সেই উদ্দেশ্যেই কখন কখন বিজ্ঞাপন দিতে হবে তা স্থির করে দিয়েছে নির্বাচন কমিশন।

ইতিমধ্যেই নির্বাচন কমিশনের তরফ থেকে রাজ্যের প্রতিটি রাজনৈতিক দলকে এ সংক্রান্ত একটি নির্দেশিকা পাঠানো হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, গত দফার লোকসভা নির্বাচনে প্রার্থীদের মধ্য থেকে অন্তত অর্ধেক সংখ্যকের বিরুদ্ধে ফৌজদারি মামলা ছিল। বর্তমান ও প্রাক্তন জনপ্রতিনিধিদের বিরুদ্ধেও মোট ৪,৪৪২টি ফৌজদারি মামলা দায়ের করা রয়েছে।