কাশ্মীরীদের ধৈর্যচ্যুতি ঘটলে ভারতকেও পিছু হঠতে হবে! বিতর্কিত মন্তব্য করলেন মেহেবুবা মুফতি

21
কাশ্মীরীদের ধৈর্যচ্যুতি ঘটলে ভারতকেও পিছু হঠতে হবে! বিতর্কিত মন্তব্য করলেন মেহেবুবা মুফতি

আফগানিস্তানে তালিবান রাজ কায়েম হওয়ার পর থেকেই কার্যত সারা বিশ্বজুড়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে। এমতাবস্থায় ভারতীয়রাও সীমান্ত সুরক্ষা নিয়ে উদ্বিগ্ন। আর এরই মাঝে কার্যত কাশ্মীর নিয়ে বিতর্কিত মন্তব্য করে বসলেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি প্রধান মেহবুবা মুফতি। আফগানিস্তানে তালিবানদের সমর্থন করে তিনি কার্যত ভারত সরকারকে হুমকি দিয়ে বসলেন।

মেহেবুবা মুফতি এদিন বলেছেন, আফগানিস্তানে তালিবানদের ধৈর্যচ্যুতি ঘটেছে। তাই তারা মার্কিন সেনাদের হটিয়েছে। যেদিন কাশ্মীরের জনগণের ধৈর্যচ্যুতি ঘটবে সেদিন ভারতকেও পিছু হঠতে হবে! তিনি আরো বলেছেন কেন্দ্র যদি বাজপেয়ী সরকারের সিদ্ধান্তে আমল না করে, আলোচনা শুরু না করে তাহলে চারিদিক ‘বরবাদ’ হয়ে যাবে।

কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেছেন, কাশ্মীরিরা কমজোর নন। কাশ্মীরিরা বাহাদুর এবং তারা ধৈর্যবান। তবে ধৈর্য রাখার জন্য প্রচুর সাহসের দরকার হয়। যেদিন কাশ্মীরিদের ধৈর্যের বাঁধ ভাঙ্গে সেদিন কেন্দ্রীয় সরকারকে পিছু হটতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য, জম্বু কাশ্মীর প্রসঙ্গে এর আগেও বহুবার বিতর্কিত মন্তব্য করে বিতরকের শিরোনামে উঠে এসেছেন মেহেবুবা মুফতি।

এদিকে আফগানিস্তানের তালিবান রাজ কায়েম হওয়ার পর থেকেই কার্যত ভারতের বহু রাজনৈতিক নেতা ব্যক্তি এবং ভিন ধর্মের মানুষেরা কার্যত আফগানিস্তানের তালিবান রাজকে সমর্থন জানিয়েছেন। ভারতের বিভিন্ন প্রান্ত থেকে এমন বিতর্কিত মন্তব্য উঠে আসছে। এবার খোদ কাশ্মীর থেকে মেহেবুবা মুফতির বক্তব্য নিয়ে নতুন বিতর্কের সূত্রপাত হলো।