প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না থাকলে সমস্যায় পড়বেন এস বি আই গ্রাহকরা

8
প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না থাকলে সমস্যায় পড়বেন এস বি আই গ্রাহকরা

বর্তমান সময়ে দাঁড়িয়ে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড, ভোটার কার্ড, ব্যাংক একাউন্ট, মোবাইল নম্বর লিঙ্ক না থাকলে বেশ সমস্যার মুখে পড়তে হয় ভারতবাসীকে। মোদি সরকারের আমলে দেশবাসীর প্রধান পরিচয় পত্র হিসেবে আধারকে স্বীকৃতি দেওয়া হয়েছে। তাই যে কোন জরুরী কাগজপত্রের সঙ্গে আধারের সংযোগ বাধ্যতামূলক করা হয়েছে। এমতাবস্থায় প্যান কার্ডের সঙ্গে যদি আধার লিঙ্ক না করিয়ে থাকেন তাহলে অদূর ভবিষ্যতে সমস্যার মুখে পড়তে হবে আপনাকে।

কেন্দ্রীয় সরকার সম্প্রতি প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড সংযোগের সময়সীমা চলতি বছরের ৩০শে জুন পর্যন্ত বৃদ্ধি করেছে। অতএব এই সময়কালের মধ্যে যদি আধারের সঙ্গে প্যান কার্ডের সংযোগ না করে থাকেন তাহলে ভবিষ্যতে এসবিআইয়ে টাকা লেনদেনে সমস্যার সম্মুখীন হতে হবে বলে জানিয়ে দিল এস বি আই এর অফিশিয়াল ওয়েবসাইট।

সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া টুইটে একটি পোস্ট করে জানিয়েছে, ৩০শে জুনের মধ্যে সকল গ্রাহকের আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযোগ করে ফেলতে হবে। যদি তা না হয় তাহলে ৪৪ কোটি গ্রাহককে সমস্যার মুখে পড়তে হবে বলে জানিয়ে দিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। আধার কার্ডের সঙ্গে যদি প্যান কার্ডের সংযোগ না করানো হয় তাহলে প্যান কার্ড ইনঅ্যাকটিভ হয়ে যাবে। সেক্ষেত্রে টাকার লেনদেনে অসুবিধা হবে বলে জানানো হয়েছে।

২০১৭ সালে কেন্দ্রীয় সরকার প্রথম প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগের কথা বলে। চলতি বছরে ৩০শে জুন পর্যন্ত প্যান কার্ড এবং আধার কার্ড সংযোগের শেষ দিন নির্ধারণ করা হয়েছে। এই সময়কালের মধ্যে সংযোগ না করিয়ে নিলে প্যান কার্ড ইন অ্যাকটিভ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই মর্মে গ্রাহককে সচেতন করল এস বি আই।