দিল্লিতে ইজরায়েলি দূতাবাসের কাছে ঘটলো আইডি বিস্ফোরণ, ঘটনায় ইরান যোগের আশঙ্কা

7
দিল্লিতে ইজরায়েলি দূতাবাসের কাছে ঘটলো আইডি বিস্ফোরণ, ঘটনায় ইরান যোগের আশঙ্কা

শুক্রবার বিকেল ৫.০৫ মিনিট নাগাদ ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠেছে দিল্লি। দিল্লিতে ইজরায়েলি দূতাবাসের কাছেই আইডি বিস্ফোরণ ঘটিয়েছে দুষ্কৃতীরা। এই নিয়ে উত্তাল রাজধানী শহর। কিভাবে কড়া নিরাপত্তা উপেক্ষা করে, পুলিশি প্রহরা এড়িয়ে দুষ্কৃতীরা ওই স্থানে আইডি বিস্ফোরক রাখতে সমর্থ হলো, তা রাজধানী শহরের প্রশাসনকে বেশ ভাবিয়ে তুলেছে। এদিকে যে স্থানে বিস্ফোরণ ঘটানো হয়েছে ঠিক তার পাশ থেকেই একটি রহস্যজনক চিঠি উদ্ধার ঘিরে রহস্য আরও ঘনীভূত হয়েছে।

সূত্রের খবর, এই রহস্যজনক চিঠিতে ইজরায়েলের দূতাবাসের উদ্দেশ্যে কিছু লেখা ছিল। চিঠিতে কি লেখা ছিল, তা এখনও সম্পূর্ণভাবে স্পষ্ট করেননি তদন্তকারী অফিসাররা। তবে দিল্লি পুলিশের অনুমান এদিনের এই ঘটনার পেছনে ইরানের হাত থাকতে পারে। অন্তত চিঠির বয়ান থেকে তেমনটাই অনুমান করা হচ্ছে। উল্লেখ্য, ভারতে ইজরায়েলের দূতাবাসের সামনে এই আইডি বিস্ফোরণের ঘটনাকে ওই চিঠিতে “ট্রেলার” হিসেবে উল্লেখ করা হয়েছে!

হামলাকারীরা চিঠিতে এও উল্লেখ করেছে, ইরানের সেনাকর্তা এবং পরমাণু বিজ্ঞানীর হত্যার জন্য ইজরায়েল দায়ী ছিল! অতএব এই হামলা নিয়ে রহস্য আরো ঘনীভূত হচ্ছে। এদিকে দূতাবাসের সামনে যারা আইডি বিস্ফোরক রেখেছিল তাদের খোঁজে দিল্লি জুড়ে জোর তল্লাশি শুরু হয়েছে। এলাকার সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে দুজন দুষ্কৃতীকে শনাক্ত করে গ্রেফতার করার প্রচেষ্টা চলছে। এছাড়াও দুষ্কৃতীরা যে ট্যাক্সি ব্যবহার করে ঘটনাস্থলে পৌঁছায় সেই ট্যাক্সিচালকের সাহায্য নিয়ে দুষ্কৃতীদের স্কেচ বানানো হচ্ছে।

ইজরায়েলি দূতাবাসের সামনে হামলার ঘটনা দিল্লির প্রশাসকদের কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ গতকাল রাতেই গোয়েন্দা প্রধানদের সঙ্গে জরুরি বৈঠকের আয়োজন করেন। পরিস্থিতির গুরুত্ব অনুভব করে জরুরি ভিত্তিতে পশ্চিমবঙ্গ সফরও বাতিল করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।