করোনার দাপটে ফের পিছিয়ে গেল ২০২০-২১ শিক্ষাবর্ষের আইসিএসই, আইএসসি বোর্ডের ফাইনাল পরীক্ষা

6
করোনার দাপটে ফের পিছিয়ে গেল ২০২০-২১ শিক্ষাবর্ষের আইসিএসই, আইএসসি বোর্ডের ফাইনাল পরীক্ষা

দেশজুড়ে করোনার টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে। তবে অতিমারীর প্রকোপ এখনো এড়ানো সম্ভব হয়নি। পরিস্থিতি বিবেচনা করে ২০২০-২১ শিক্ষাবর্ষের আইসিএসই, আইএসসি বোর্ডের ফাইনাল পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দ্য কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন তথা CISCE। শুক্রবার CISCE এর তরফ থেকে প্রকাশিত একটি বিবৃতিতে জানানো হয়েছে, আগামী ফেব্রুয়ারি-মার্চ মাসে সংশ্লিষ্ট বোর্ডের পরীক্ষা নেওয়া হবে না।

দেশের করোনা পরিস্থিতি এবং পশ্চিমবঙ্গসহ পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনের কথা বিবেচনা করেই আপাতত চূড়ান্ত বর্ষের পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত নিয়েছে CISCE। CISCE এর তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে পরিস্থিতি বিবেচনা করেই পরবর্তীতে পরীক্ষার দিনক্ষণ জানিয়ে দেওয়া হবে। প্রসঙ্গত, বিগত প্রায় এক বছর ধরে দেশে দাপটের সঙ্গে বিরাজ করছে করোনা। করোনার প্রভাব স্বাস্থ্য, অর্থনৈতিক ক্ষেত্রে পড়ার পাশাপাশি শিক্ষা ক্ষেত্রেও এর ব্যাপক প্রভাব পড়েছে।

দেশের বেশিরভাগ স্কুল এখনো পর্যন্ত চলতি শিক্ষাবর্ষের সিলেবাস শেষ করে উঠতে পারেনি। তার উপর আবার সামনেই দেশের পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচন রয়েছে। সবদিক বিবেচনা করে আপাতত আইসিএসই, আইএসসি বোর্ডের ফাইনাল পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পরে উপযুক্ত পরিস্থিতি বুঝে এই পরীক্ষার দিন নির্ধারণ করা হবে বলে জানিয়েছে CISCE।

প্রসঙ্গত উল্লেখ্য, করোনার জন্য CBSE ‌বোর্ডের পরীক্ষাও বেশ পিছিয়ে গিয়েছে। চলতি বছরের জানুয়ারি–ফেব্রুয়ারি মাসেই সংশ্লিষ্ট বোর্ডের পরীক্ষা হওয়ার কথা ছিল। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক জানিয়েছেন, চলতি বছরের মার্চ মাস থেকে সিবিএসসি বোর্ডের প্রাকটিক্যাল পরীক্ষা শুরু হবে। এরপর মে মাস থেকে পরীক্ষা শুরু হবে বলে তিনি জানিয়েছিলেন। ১০ই জুন সিবিএসসি বোর্ডের পরীক্ষা শেষ হবে।