পরীক্ষার নতুন প্রক্রিয়াকে অনুমোদন দিল আইসিএমআর

73
পরীক্ষার নতুন প্রক্রিয়াকে অনুমোদন দিল আইসিএমআর

গোটা দেশ জুড়ে করোনা আতঙ্ক। ক্রমশ বেড়েই চলছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা, বাড়ছে মৃত্যু। এবার দিল্লি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি দেশীয় প্রযুক্তি দিয়ে করোনা পরীক্ষার একটি পন্থা তৈরি করেছে।

এই পন্থার ফলে পরীক্ষার খরচ অনেকটাই কমে যাবে বলে জানা গিয়েছে, যা অধিকাংশ দেশবাসীর কাছে সাশ্রয়কর হবে। আইসিএমআর এর অনুমোদন দিয়ে দিয়েছে। দিল্লি আইআইটি দেশের প্রথম শিক্ষা প্রতিষ্ঠান যারা পলিমারেজ চেন রিয়্যাকশন প্রক্রিয়ার ওপর ভিত্তি করে তৈরি হওয়া এই নতুন পন্থার অনুমোদন পেল।

বর্তমানে চালু পরীক্ষার পন্থাগুলি ‘ফ্লুরোসেন্ট প্রোব-নির্ভর’, তবে দিল্লি আইআইটি-র তৈরি করা পন্থা ‘প্রোব-মুক্ত’। কিন্তু তা সত্ত্বেও এটি সঠিক ফল দেয়। দিল্লি আইআইটি-র গবেষণা দলটি তুলনামূলক সিকোয়েন্সের পর্যালোচনা করে কোভিড-১৯ এবং সার্স সিওভি-২ ভাইরাসের জিনোমের রাইবোনিউক্লিক অ্যাসিড-এর মধ্যে কিছু বিশেষ অঞ্চলকে চিহ্নিত করতে সক্ষম হয়েছে।

এই গবেষণা দলের প্রধান প্রফেসর বিবেকানন্দন পেরুমল জানিয়েছেন, এই অঞ্চলগুলি অন্যান্য করোনাভাইরাসে উপস্থিত থাকে না। এর ফলে এটা সহজেই পার্থক্য করা যাবে যে, কোনও ব্যক্তি করোনা পজিটিভ কি না। এই পরীক্ষা অনেক কম খরচে সম্ভব বলে দাবি করেছেন তাঁরা।