এখন সব থেকে প্রিয় সবজি হল পটল! জানুন এই পটল সম্পর্কে

20
এখন সব থেকে প্রিয় সবজি হল পটল! জানুন এই পটল সম্পর্কে

গরম কালে বাঙ্গালির ঘরে সব থেকে প্রিয় সবজি হল পটল। রান্নায় আর কিছু থাক আর না থাক পটল যেন রান্নাঘরের নিত্যদিনের সঙ্গী। খেতে এক ঘেয়ে লাগলেও পটল দিয়ে কিন্তু হরেক রকম খাবার তৈরি করা যায়। যেমন ধরুন দই পটল, পটলের দর্মা , সর্ষে পটল প্রভৃতি। দেখলেই যেন জিভে জল চলে আসে।

চিকিৎসা বিদদের মতে পটলের মধ্যে রয়েছে প্রচুর পরিমানে শর্করা, ভিটামিন এ ও সি। যা আমাদের হজম শক্তি বাড়াতে সাহায্য করে। আমাদের জর প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও এতে ভিটামিন বি ১,বি ২ ক্যালসিয়াম প্রচুর পরিমানে থাকে। পটল হার্ট এর শক্তি বৃদ্ধি করে। বাচ্ছাদের ক্রিমি সাড়াতে সাহায্য করে।শরীর ঠাণ্ডা রাখে।

এত গুনমান থাকা সত্ত্বেও পটোলের সাথে মৃত্যুর যোগ রয়েছে। আপনারা সবাই হয়তো শুনেছেন পটল তোলা মানে মারা যাওয়া। পটল তোলার ইংরেজি শব্দ হল die, kick the bucket। এর অর্থ অনুসন্ধান করতে গিয়ে জানা যায় যে পটল গাছের একসাথে সবগুলো পটল তুলে ফেললে গাছটি মারা যায়। তবে থেকেই এই কথা প্রচারিত হয়েছে।

আবার শোনা যায় যে মানুষ মারা গেলে তার চোখ উপরের দিকে উল্টে যায় সে থেকেই নাকি পটল তোলা মানে মারা যাওয়া। আবার কেউ কেউ মনে করে মৃত বাক্তির পরিধেয় বস্ত্র তুলে রাখা হয়, সেই পট তোলা থেকেই পটল তোলা কথাটি এসেছে। তবে যা থেকেই আসুক পটল কে ভালোবেসে আপনি যেন কখন পটল তুলতে যাবেন না।