ত্রিপুরায় একটি আসনে জয়লাভ করেই হুঙ্কার রাজীব বন্দ্যোপাধ্যায়ের

9

ত্রিপুরার রাজধানী আগরতলা পৌরসভা নির্বাচনের ফলাফল প্রকাশ হয়েছে সদ্য। 334 টি আসনের মধ্যে 330 টি আসন বিজেপির দখলে গিয়েছে। তৃণমূল মোটে একটি আসনে জয়লাভ করেছে সেখানে। তবে তৃণমূল এবার ত্রিপুরার প্রধান বিরোধী শক্তি হিসেবে নিজেদের নাম সামনে আনতে চলেছে। তবে তৃণমূলের উপস্থিতিতে বিজেপির বিন্দুমাত্র ক্ষতি না হলেও সিপিএম যে ঘোর সংকটে পড়েছে তা আলাদা করে বলার অপেক্ষা রাখে না।

ত্রিপুরায় তৃণমূলের সাফল্যের পর সংগঠনের দায়িত্বে থাকা তৃণমূল নেতা রাজীব বন্দ্যোপাধ্যায় তিন মাসের লড়াইয়ে 24 শতাংশ ভোট পেয়ে আগামী দিনে বিজেপিকে হটিয়ে তৃণমূলের ত্রিপুরায় ক্ষমতায় আসার স্বপ্ন দেখছেন। তিনি বলেন তিন মাসে তৃণমূল রাস্তায় নেমে মানুষের পাশে থাকার আশ্বাস দিয়েছে। এত হিংসা উপেক্ষা করে মানুষ যে ভোট দিতে পেরেছেন তাতেই দ্বিতীয় স্থানে পৌঁছেছে তৃণমূল। তার মতে তিনমাস লড়াই করে 24 শতাংশ ভোট দখল করার নজির আগে ছিল না।

রাজীব বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ অবাধে ছাপ্পা এবং সন্ত্রাস করে তৃণমূলকে রোখার প্রচেষ্টা হয়েছিল। তবে তাতেও তৃণমূলকে আটকানো সম্ভব হয়নি। অনেক জায়গায় বিজেপি নিজেদের গড় রক্ষা করতে ব্যর্থ হয়েছে। কোথাও পাঁচ কোথাও বা 25 ভোটে হেরেছে তৃণমূল। অতএব শান্তিপূর্ণ ভোট হতে পারতো তাহলে বিজেপি বোর্ড গঠন করতে পারতো না।

গত পুরনির্বাচনে বিজেপি এই রাজ্যে মাত্র 14 শতাংশ ভোট পেয়েছেন। তার পরেও তারা রাজ্যে ক্ষমতায় এসেছে। সেই জায়গায় এই নির্বাচনে তৃণমূল 24 শতাংশ ভোট পেয়েছে। 2021 এর বিধানসভা নির্বাচনে গতবারের মতো এবারও পরিবর্তন আসবে বলে হুংকার দিয়েছেন রাজীব বন্দ্যোপাধ্যায়।