শয়ে শয়ে পাখি মারা পড়ছে ৯/১১ নিউইয়র্কের ধ্বংসস্তুপের উপর! ঘটনায় চাঞ্চল্য

7

নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের ধ্বংস স্তুপের উপর মিললো হাজার হাজার পাখির মৃতদেহ। উল্লেখ্য ৯/১১তে নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার সন্ত্রাসবাদীদের হামলায় ভেঙে পড়েছিল। আজ এতো বছর পর সেই ধ্বংসস্তুপের উপরেই শয়ে শয়ে পাখির মৃতদেহ দেখে রীতিমতো আঁতকে উঠছে সারা বিশ্ব। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের আশেপাশে রয়েছে অনেক কাঁচের বিল্ডিং। এই উঁচু বিল্ডিংয়ের সঙ্গে ধাক্কা লেগেই পাখিদের মৃত্যু হয়েছে বলে প্রাথমিক অনুমান করা হচ্ছে।

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আশপাশে যে সমস্ত বড় বিল্ডিং গুলি রয়েছে তার সঙ্গে ধাক্কা লেগে ৩০০-র বেশি সংবার্ড পাখির মৃত্যু হয়েছে বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে উল্লেখ করা হয়েছে। এইভাবে নিউইয়র্ক শহরে এত সুন্দর সুন্দর পাখির মৃত্যুতে পক্ষীবিশারদ এবং পরিবেশপ্রেমীরা অত্যন্ত মনক্ষুন্ন। তারা পাখি মৃত্যুর কারণ খতিয়ে দেখার জন্য তদন্ত চালাচ্ছেন।

নিউইয়র্ক অডবার্ন-এর ভলেন্টিয়ার মেলিসা ব্রেয়র এই পাখিদের মৃতদেহের ছবি তুলে তার টুইটারে শেয়ার করেছিলেন। এর পরেই কার্যত প্রশাসনের টনক নড়ে। নিউইয়র্ক এর অ্যাসোসিয়েট ডাইরেক্টর অফ কনজারভেশন এন্ড সাইন্স পারকিন্স জানিয়েছেন, সোমবার অর্থাৎ ২৩ সেপ্টেম্বর ঝড়ের কারণে পাখি মৃত্যুর সংখ্যা আচমকা বেড়ে গিয়েছে।

সংবার্ড পাখির লাশ

রাতে উচু বিল্ডিং থেকে প্রতিবিম্ব ঠিকরে পড়তে দেখে পাখিরা হয়তো ভুলবশত কাঁচের উপরেই ঝাঁপিয়ে পড়ে। যে কারণে তাদের মর্মান্তিক মৃত্যু হয়েছে। যদিও বিজ্ঞানীরা অবশ্যই জানাচ্ছেন বিগত কয়েক দিন ধরেই নিউইয়র্ক শহরের আবহাওয়া অত্যন্ত খারাপ। খারাপ আবহাওয়ার কারণেই কাচের জানলা পাখিদের বিভ্রান্ত করেছে। যার ফলে কাঁচের সঙ্গে আঘাতে তাদের মৃত্যু হয়েছে।

সংবার্ড পাখির লাশ