সংক্রমণ রুখতে সপ্তাহে একদিন বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিলো হাওড়া পুরসভা

4
সংক্রমণ রুখতে সপ্তাহে একদিন বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিলো হাওড়া পুরসভা

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে রাজ্যজুড়ে কড়া লকডাউন বিধি চালু করেছে রাজ্য সরকার। রাজ্যের সিদ্ধান্ত অনুসারে বর্তমানে পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণের গ্রাফ অনেকখানিই নেমেছে। তবে হাওড়ার করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। যে কারণে এবার হাওড়া পুরসভা তরফ থেকে একটি বিশেষ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। করোনার গতি রুখতে সপ্তাহে একদিন বাজার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে হাওড়া পুরসভা।

বৃহস্পতিবার থেকেই কার্যত সপ্তাহে একদিন হাওড়ার বাজার বন্ধ রাখার বলে জানানো হয়েছে। যেকোনো দিন নয়, সপ্তাহের একটি নির্দিষ্ট দিনেই বন্ধ রাখা হবে বাজার। হাওড়ার করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে পুরনিগম এবং স্বাস্থ্য দফতরের আধিকারিকরা একটি বৈঠকে বসেছিলেন। সেই বৈঠকে প্রতি সপ্তাহে একদিন করে বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কোনো একদিনেই সব বাজার বন্ধ রাখা হবে না বলে জানানো হয়েছে।

বৃহস্পতিবার দাশনগর, ডোমজুড় এবং বালি এলাকার সমস্ত বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার বোটানিকাল গার্ডেনের বাজার খোলা যাবে না বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে। শনিবার লিলুয়া ও ব্যাঁটরার সব বাজার বন্ধ থাকবে। রবিবার বেলুড় ও চ্যাটার্জি হাটের বাজার, সোমবার সাঁকরাইল এবং শিবপুরের বাজার বন্ধ রাখতে হবে বলে জানানো হয়েছে। মঙ্গলবার সাঁতরাগাছি এবং হাওড়ার বাজার বন্ধ থাকবে বলে জানিয়েছে পুরসভা।

বুধবার জগাছা এবং গোলাবাড়ি এলাকার বাজার বন্ধ রাখা হবে। পুরনিগম প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান অরূপ রায় বুধবার বৈঠক শেষ হওয়ার পর জানিয়েছেন, পুরসভার এই নির্দেশ কার্যকর আর জন্য সংশ্লিষ্ট থানাকে দায়িত্ব দেওয়া হয়েছে। নির্দিষ্ট দিনে নির্দিষ্ট এলাকায় বাজার বন্ধের নির্দেশ উপেক্ষা করলে ব্যবসায়ীদের প্রতি চরম পদক্ষেপ করা হবে বলেও জানানো হয়েছে। এছাড়াও অবশ্য হাওড়া জেলার বিভিন্ন প্রান্তকে কন্টেনমেন্ট জোন এবং মাইক্রো কনটেনমেন্ট জোনে ভাগ করা হয়েছে।