কেমন থাকবে আজকের আবহাওয়া? জেনে নিন

10
কেমন থাকবে আজকের আবহাওয়া? জেনে নিন

কয়েকদিন আগেই গোটা দুর্গাপূজা জুড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে দেখা গেছে পশ্চিমবঙ্গের অধিকাংশ জেলায়। বাদ যায়নি লক্ষ্মীপুজোও বিকেলের দিকে কলকাতা ও তার আসে পাশের এলাকা গুলোয় ভালোই বৃষ্টি হয়েছে। সকলে কালীপুজো টা মজা করে কাটবে ভাবলে তাতেও শান্তি নেই বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। বিশেষ করে উত্তরবঙ্গ আবারও ভাসতে চলেছে বলে জানাচ্ছে তাঁরা। বঙ্গোপসাগর থেকে জলীয়বাষ্পপূর্ণ বায়ু প্রবেশের কারণেই উত্তরবঙ্গের আবহাওয়ার পরিবর্তন হতে চলেছে বলে জানিয়েছে মৌসম ভবন। উত্তরবঙ্গের নদীগুলি জলস্তর বৃদ্ধি এবং পাহাড়ে ধসের সতর্কবার্তা জারি করা হয়েছে। উত্তর বঙ্গে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা রয়েছে বলে মনে করছেন তারা।

কিন্তু আজকের আবহাওয়া কেমন? কোথাও কি বৃষ্টিপাত হতে পারে আসুন জেনে নেওয়া যাক।
আজ কলকাতা ও তার আসে পাশের এলাকা গুলিতে অল্প মেঘলা থাকবে আকাশ। কয়েকটা জায়গায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিপাত হতেও পারে। আজকের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি ও ২৭ ডিগ্রির মধ্যে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৪ শতাংশ।

এছাড়াও, আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে যে মঙ্গলবার সকালের মধ্যে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি সম্ভাবনা থাকলেও বাকি জেলাগুলির কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এবং ১২ অক্টোবর অর্থাৎ বুধবার সকালের মধ্যে সবকটি জেলারই কোথাও না কোথাও হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর

উত্তরবঙ্গের আবহাওয়া :- উত্তরবঙ্গে মঙ্গলবার থেকেই মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পরে বলে জানা যাচ্ছে। এইদিন সারা দিন ধরেই দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার ফলে উত্তরবঙ্গের নদীগুলিতে জলস্তর আবারও বেড়ে যেতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। তাই সতর্কতা জারি করা হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে ওই জেলা গুলোয়। এছাড়াও দার্জিলিং এবং কালিম্পং-এ ধসের পরিস্থিতি তৈরি হতে পারে বলে সতর্ক করা হয়েছে। আপাতত দুদিন তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও, পরের তিন দিনে তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে বলে জানানো হয়েছে হাওয়া অফিস থেকে।