পাঁচ বছরের কম বয়সী শিশুদের আধার কার্ড বানাবেন কীভাবে? জানুন পদ্ধতি

19
পাঁচ বছরের কম বয়সী শিশুদের আধার কার্ড বানাবেন কীভাবে? জানুন পদ্ধতি

মোদি সরকারের জমানায় ভারতবাসীর প্রধান পরিচয়পত্র হয়ে উঠেছে আধার। ছোট থেকে বড় সকলেরই আধার কার্ড থাকা বাধ্যতামূলক। এক্ষেত্রে পাঁচ বছরের কম বয়স যাদের তাদের ক্ষেত্রে বিশেষ আধার কার্ড প্রদান করছে কেন্দ্র সরকার। পাঁচ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য কেন্দ্রের থেকে দেওয়া হচ্ছে বাল আধার কার্ড।

ছোট হোক বা বড়, ভারতের প্রতিটি নাগরিকের তথ্য কেন্দ্রীয় সরকারের কাছে নথিভূক্ত থাকা দরকার। ভারত সরকারের বাল আধার কার্ড প্রদান প্রকল্পে সদ্যোজাত শিশুদের অন্তর্ভুক্ত করা যায়। এর জন্য বাড়ির ঠিক পাশের আধার কেন্দ্রটিতে যেতে হবে। সেখানেই প্রয়োজনীয় নথিপত্র সহ শিশুর আধার কার্ড বানানো যেতে পারে।

মনে রাখা প্রয়োজন ভারত সরকার শিশুর ক্ষেত্রেও বিনামূল্যে আধার কার্ড প্রদান করবে। পাঁচ বছরের কম বয়সী শিশুর ক্ষেত্রে বায়োমেট্রিক ডেটা নেওয়া হয় না। শিশু বড় হওয়ার পর অর্থাৎ তার পনের বছর বয়স হলে তার ফিংগার প্রিন্ট এবং ফেস স্ক্যান করানো হয়। বাল আধার কার্ড জন্য আধারের নিজস্ব ওয়েবসাইটে যেতে হবে।

সেখানে প্রয়োজনীয় সমস্ত নথি পত্র যেমন শিশুর নাম, বাবা মায়ের ফোন নম্বর, ইমেইল অ্যাড্রেস অন্তর্ভুক্ত করতে হবে। উপযুক্ত ঠিকানা প্রদান করতে হবে। জন্মের সার্টিফিকেট, বাবা-মায়ের আধারের ফটোকপি, রেফারেন্স নম্বরসহ নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে আধার সংগ্রহ করতে পারেন শিশুর অভিভাবক।