কীভাবে মোবাইলে ডাউনলোড করবেন ডিজিট্যাল ভোটার কার্ড? জানুন

7
কীভাবে মোবাইলে ডাউনলোড করবেন ডিজিট্যাল ভোটার কার্ড? জানুন

পরিচয়পত্র হিসাবে প্রথমেই আমাদের ভোটার আইডি কার্ডের কথা মাথায় আসে। আধার কার্ডের মতোই অত্যন্ত গুরুত্বপূর্ণ এই পরিচয়পত্রও। বিশেষ করে যেকোনও নির্বাচনে ভোট দেওয়ার সময় প্রয়োজন পড়ে ভোটার কার্ডের। তাই যারা কোনও ভাবে ভোটার কার্ড হারিয়ে ফেলেছেন, তাদের নিশ্চিন্ত হয়ে বসার কোনও কারণ নেই।

কেন্দ্র সরকার ইদানীং তো আবার আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড সংযুক্তিকরণের নির্দেশ দিয়েছে । ফলে ভোটার কার্ড কিন্তু লাগবেই। তবে ঘরে বসে বসেই এবার পেয়ে যেতে পারেন আপনার ভোটার কার্ড। কারণ নির্বাচন কমিশন দিচ্ছে ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোডের সুবিধা।

তবে ডিজিটাল ভোটার কার্ড পাওয়ার জন্য আপনার ভোটার কার্ডের সঙ্গে চাই মোবাইল নম্বরের যোগ। ফলে প্রথমেই আপনাকে নির্বাচন কমিশনের কাছে গিয়ে আপডেট করতে হবে KYC। না, এই কাজের জন্য ছোটাছুটি করার কোনও প্রয়োজন নেই। বরং বাড়িতে বসে অনলাইনেই করা যাবে আবেদন।

কীভাবে মোবাইলে ডাউনলোড করবেন ডিজিট্যাল ভোটার কার্ড?

প্রথমেই ওয়েব ব্রাউজার খুলে চলে যান নির্বাচন কমিশনেক অফিশিয়াল ওয়েবসাইটে। কিংবা ক্লিক করুন https://eci.gov.in/e-epic/.-এই URL-এ। সেখানে গিয়ে Download e EPIC-অপশনে ক্লিক করুন। এর পর একই নামে একটি বাটন দেখতে পাবেন পেজটির উপর দিকে। সেখানে ক্লিক করুন।

এবার সেখানে দিয়ে লগ-ইন ডিটেইলস দিতে হবে আপনাকে। যদি প্রথমবার সাইট ব্যবহার করেন, সেক্ষেত্রে মোবাইল নম্বর দিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে আপনাকে। রেজিস্ট্রেশনের প্রক্রিয়া সম্পূর্ণ হলে সেখানে গিয়ে ওই Download e EPIC অপশনে ক্লিক করে আপনার দশ সংখ্যার ইউনিক EPIC নম্বরটি এন্টার করুন।

এর পরে আপনার দেওয়া ডিটেইলস ভেরিফাই করবে নির্বাচন কমিশন, আর তা ঠিকঠাক করে উতরে গেলেই আপনার ডিজিটাল ভোটার কার্ডটি দেখাতে থাকবে ওয়েবসাইটে। এবার সেখান থেকে আপনি ডাইনলোড করে নিতে পারবেন আপনার ডিজিটাল ভোটার আইডি।

তবে আপনার মোবাইলে তার জন্য একটি OTP আসবে, তা এন্টার করলেই আপনার মোবাইলে ডাউনলোড হয়ে যাবে ই-ভোটার কার্ডের PDF ভার্সন।