সম্পর্ক ভাঙার পর কীভাবে নিজেকে সামলে নেবেন? জেনে নিন

8
সম্পর্ক ভাঙার পর কীভাবে নিজেকে সামলে নেবেন? জেনে নিন

ভালোবাসা গভীর হোক অথবা না হোক, দোষ যারই থাক না কেন, ভালোবাসা একবার ভেঙে গেলে সকলেরই মন খারাপ হয়ে যায়। নারী-পুরুষ নির্বিশেষে নিজেকে সামলে তুলতে ভীষণ ভাবে কষ্ট পায়। তবে যদি কয়েকটি পদ্ধতি যদি মেনে চলতে পারেন আপনি তাহলে মেনে নেওয়াটা অনেক বেশি সহজ হয়ে যাবে আপনার কাছে।

নেট মাধ্যমে যদি প্রাক্তনকে প্রত্যেকদিন দেখে থাকেন তাহলে সেটি এখনই বন্ধ করে দিন। প্রতিমুহূর্তের ছবিগুলি না দেখলে অনেকটাই সহজ হয়ে যাবে বাস্তবটা মেনে নিতে। আত্মনিয়ন্ত্রণ যদি কঠিন হয়ে যায় তাহলে অবশ্যই ব্লক করে দিতে পারেন। প্রাক্তন কে প্রতিনিয়ত না দেখলে অনেকটাই চাপ কমে যেতে পারে আপনার মন থেকে।

সম্পর্ক ভেঙে যাওয়ার পর প্রাক্তন কেমন আছে, কার সাথে আছে এই বিষয়ে আগ্রহ দেখানো বন্ধ করুন। দুজনের একই বন্ধুবান্ধব হলেও গল্পের ছলে কখনো জানতে চাইবেন না প্রাক্তন কেমন আছে। কখনো বর্তমানের সঙ্গে প্রাক্তন এর তুলনা করবেন না।

সম্পর্ক ভেঙে যাওয়ার পর নিজেকে গুটিয়ে নেবে না কখনো। নিজেকে অর্থহীন মনে হতে পারে সকলের থেকে সরে এলে। সম্পর্ক ভাঙ্গার প্রথম কয়েকদিন এই সামাজিকতা অজান্তেই আপনাকে সাহায্য করবে আরো একবার মাথা তুলে বাঁচতে।

বিচ্ছেদের সিদ্ধান্ত যদি নিয়ে থাকেন তাহলে দ্বিধাহীনভাবে এই সিদ্ধান্ত অবলম্বন করে এগিয়ে যান। এমনকি আলাপচারিতা রাখবেন না। অস্বাস্থ্যকর সম্পর্কের দিকে না গিয়ে স্বাস্থ্যকর বিচ্ছেদের দিকে এগোনোই ভালো বলে মনে করেন বিশেষজ্ঞরা।

তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত থাকুন। জীবনের এই পর্যায়ে গিয়ে নিজেকে আগে বিশ্লেষণ করার চেষ্টা করুন তারপর যেকোন সিদ্ধান্ত নেবেন। বিচ্ছেদ হয়ে গেছে বলে নিজেকে শেষ করে দেবার চিন্তা ভাবনা পোষণ করবেন না একেবারে।