বাড়িতে নগ্ন হয়ে ঘুরে বেড়ানো কতটা যুক্তিগত! দেখুন কি বলছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা

9
বাড়িতে নগ্ন হয়ে ঘুরে বেড়ানো কতটা যুক্তিগত! দেখুন কি বলছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা

নগ্ন ছবি থেকে শুরু করে নগ্ন কথাবার্তা সবকিছুই আমরা পছন্দ করি। কিন্তু নগ্নতা এমন একটি প্রসঙ্গ যা মানুষ সকলের সামনে কথা বলতে লজ্জা পায়। নগ্নতা নিয়ে কথা বলতে গিয়ে মনে পড়ে যায় ছত্রাক সিনেমা নিয়ে চন্দ্রিল ভট্টাচার্য-এর একটি কথা। আমরা যে জিনিস সকলের সামনে দেখতে পারিনা, তাকেই আমরা অসংস্কৃতির আখ্যা দি।

আজ কথা বলব, নগ্নতা নিয়ে কিছু কথা। বিশেষজ্ঞ পল্লবী পাল কে একজন তরুণ চিঠি লিখেছিলেন। সেই চিঠিতে তিনি জানিয়েছিলেন যে, তার মা একজন ফরাসি এবং বাবা ভারতীয়। প্রথম থেকেই নগ্নতা নিয়ে মায়ের মধ্যে কোন দ্বিধা বোধ কাজ করে না। খুব স্বাভাবিক ভাবেই স্নানের শেষে তিনি নগ্ন হয়ে বেরিয়ে আসেন বাথরুম থেকে। তারপর পোশাক পরেন।

তবে আমরা ভারতীয়রা এই সমস্ত দৃশ্য দেখে অভ্যস্ত নই। বিশেষত আমাদের মা কাকিমারা যারা একই সঙ্গে বসবাস করেন, তারা এই রকম দৃশ্য দেখলে নেহাতই রাগ করবেন। ফরাসি মায়েরে বাথরুম থেকে নগ্ন অবস্থায় বেরিয়ে যাওয়ার ঘটনা তরুণ তরুণের অসম্ভব চাপ সৃষ্টি করেছিল। তিনি জানতে চেয়েছিলেন যে, ভারত হোক অথবা অন্য কোন সমাজ, বাড়িতে নগ্ন হয়ে ঘুরে বেড়ানো ঠিক কতটুকু যুক্তিসঙ্গত বলে মনে করছেন মনোবিশেষজ্ঞ পল্লবী। এই প্রসঙ্গে পল্লবী যা যা বলেছেন তা আমরা এক নজরে দেখে নেব।

সবার প্রথমে বিশেষজ্ঞ জানিয়েছেন যে, আগে তরুণকে নিজের মনের অস্বস্তি কাটাতে হবে। মাকে নগ্ন দেখা একটি অস্বস্তির কারণ হতে পারে। কিন্তু একটা কথা মাথায় রাখতে হয়, মা শুধুমাত্র একজন নারী নয় তার সঙ্গে একজন মানুষ ও। অতএব তাকে ব্যক্তি স্বাধীনতা প্রদান করা শিখতে হবে সকলের আগে।

যদি শুধুমাত্র নগ্নতাই অসুবিধার কারণ হয়ে দাঁড়ায়,তাহলে নিজের মন থেকে দ্বিধা কাটিয়ে উঠতে হবে সকলের আগে। আমাদের দেশে প্রাচীনকালে যে সমস্ত ভাস্কর্য তৈরি হতো তার বেশিরভাগ, নগ্ন তাকে কেন্দ্র করেই তৈরি করা হতো। আমাদের প্রাচীন ভাস্কর্য দেখতে যখন আমাদের কোনো দ্বিধা বোধ হয় না, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব মনের সংকোচন বিসর্জন দিয়ে দেওয়া ভালো।

আরেকটি কথা মনোবিশেষজ্ঞ পল্লবী উল্লেখ করেছেন তা হল, শুধু তরুণ কেন,তার মতো অনেকেই আছেন যারা বাড়িতে নগ্ন হয়ে ঘুরে বেড়ানো পছন্দ করেন না। এরকম যদি হয় তাহলে, সংশ্লিষ্ট ব্যক্তির সঙ্গে নম্র ভাবে কথা বলে নিজের সমস্যা কার সঙ্গে আগে আলোচনা করতে হবে। তরুণ তার মাকে বাথরুম থেকে বেরিয়ে আসার সময় তোয়ালে ব্যবহার করার পরামর্শ দিতে পারেন।