রানী দ্বিতীয় এলিজাবেথের মোট সম্পত্তির পরিমাণ কত? জানুন

11
রানী দ্বিতীয় এলিজাবেথের মোট সম্পত্তির পরিমাণ কত? জানুন

বৃহস্পতিবার মৃত্যুবরণ করেছেন স্কটল্যান্ডের বালমোরাল ক্যালেসে ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার সম্পত্তির উত্তরাধিকারী কে হবে সেই নিয়ে বিতর্ক লেগেই রয়েছে। বিশেষ সূত্র অনুযায়ী খবর পাওয়া গেছে যে রানী দ্বিতীয় এলিজাবেথের মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৪ হাজার কোটি টাকা, যদিও এই বিষয় নিয়ে বিভিন্ন মতবিরোধ রয়েছে।

একটি প্রতিবেদন অনুযায়ী জানা গেছে, রানী দ্বিতীয় এলিজাবেথের মোট সম্পত্তির পরিমাণ ৫০০ মিলিয়ন ডলারের বেশি অর্থাৎ প্রায় ৪ হাজার কোটি টাকার সম্পদ পেতে চলেছে তাঁর ছেলে বৃটেনের বর্তমান রাজা প্রিন্স চার্লস। জানা গেছে রানীর আয়ের উৎস ছিল করদাতার তহবিলের মাধ্যম,যেটি সার্বভৌম অনুদান হিসেবে পরিচিতি।

এই অনুদানের প্রক্রিয়া শুরু হয়েছে ব্রিটেনের রাজা তৃতীয় জর্জের সময় থেকে। প্রত্যেক বছর রাজ পরিবারকে অনুদান প্রদান করা হয়। প্রধানত এই রকমের একটি মাধ্যমের মধ্যে দিয়ে আগামী প্রজন্মের জন্য একটি শক্তিশালী তহবিল তৈরি করা, এটি সিভিল লিস্ট নামেও পরিচিত যেটি ২০১২ সালে প্রতিষ্ঠিত হয়।

সার্বভৌম অনুদান দাঁড়া এই অনুদান দেওয়ার মূল অর্থ হচ্ছে ক্রাউন এস্টেট থেকে সমস্ত লাভ সমর্পণের বিনিময় রাজপরিবারটি পায়। রাজপরিবারের একটি বিরাট পোর্টফলিও রয়েছে এবং সে ক্রাউন এস্টেটের দাঁড়ায় প্রায় ২৫% অনুদান দেওয়া হয়। জানা গেছে ২০২১ থেকে ২০২২ সাল পর্যন্ত প্রায় ৮৬ মিলিয়ন পাউন্ড অর্থাৎ ৭৯৫ কোটি টাকারও বেশি নির্ধারিত হয়েছে।

এত টাকার রাজপরিবারের সম্পত্তি রক্ষণাবেক্ষণ রানীর বাড়ি বেগম প্যালেসের রক্ষণাবেক্ষণ এবং অফিশিয়াল ভ্রমণের জন্য বরাদ্দ ছিল। ফোর্বসের মতে ২০২১ সাল পর্যন্ত রাজপরিবারে প্রায় ২৪ বিলিয়ন ডলারের সম্পত্তি ছিল, যেগুলো বিক্রিযোগ্য ছিলনা, সেগুলো হল দা ক্রাউন এস্টেট, বেকিংহ্যাম ,প্যালেস অফ কর্নওয়াল, দ্য ডার্টি অফ ল্যাঙ্কাস্টার, সিংটন প্যালেস, ক্রাউন এস্টেট অফ স্কটল্যান্ড।