দেশের সমাজ সেবায় কোন শিল্পপতি কত দান করে? জানুন

9
দেশের সমাজ সেবায় কোন শিল্পপতি কত দান করে? জানুন

ভারতের মধ্যে এমন অনেক বড় বড় ইন্ডাস্ট্রি রয়েছে তারা কত কত কোটি টাকা উপার্জন করছে রোজ। কিন্তু দান কতটা করেন কেউ জানেন কি? গরিবদের জন্য কত টাকা দান করেন এরা।

পুরাণে দাতা কর্ণের নাম পাই এছাড়াও এই কলি কালেই আমরা রাজা হরিশচন্দ্রের গল্প শুনেছি।তাঁর দানের কাহিনী অল্প বিস্তর সকলেই জানে। কিন্তু বর্তমান সময়ে দাঁড়িয়ে এমন প্রচুর ধনী মানুষ আছে আমরা জানি কিন্তু আগের মত নিঃস্বার্থ ভাবে দান করতে খুব কম মানুষকেই দেখা যায়।

সম্প্রতি EdelGive Hurun India Philanthropy List 2022 একটি তালিকা প্রকাশ করা হয়েছে। আর এখানে সমস্ত সমাজসেবীদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। বর্তমানে দেশের সবচেয়ে ধনী ব্যক্তি গৌতম আদানি। তারপরেই রয়েছেন মুকেশ আম্বানি। কিন্তু দেশের সবচেয়ে দাতার পদ এরা কেউই নিতে পারেননি, বদলে এমন একজন শিল্পপতি এই পদ পেয়েছেন যিনি নাকি প্রতিদিন দান করেন প্রায় 3 কোটি টাকা। তিনি আর্থিক দিক থেকে আদানি বা আম্বানির মত ধনীতম ব্যাক্তি না হলেও একজন শ্রেষ্ট দাতা হতে পেরেছেন।

আর তিনি হলেন HCL Technologies -এর প্রতিষ্ঠাতা শিব নাদার। গণনা অনুযায়ী ইনি ১,১৬১ কোটি টাকা দান করেছেন এক বছরে গরিবদের জন্য। হিসেব করলে প্রায় ৩ কোটি প্রতিদিন দান করেন তিনি বলেই জানা যায়। আর এর পরেই দ্বিতীয় স্থানে রয়েছেন উইপ্রোর আজিম প্রেমজি। তিনি এক বছরে দান করেছেন ৪৮৪ কোটি টাকা। শতাব্দীর বিচারে প্রেমজি নিজেই একমাত্র জীবিত ব্যক্তি যিনি সবচেয়ে বেশি দান করেছেন। এর পর তৃতীয় স্থানে রয়েছে মুকেশ আম্বানি আর তার পরেই আদিত্য বিড়লা। এবং সপ্তম স্থানে রয়েছেন গৌতম আদানি।

দেশের ধনীতম ব্যাক্তি হয়তো সপ্তম স্থানে রয়েছেন তিনি। তাই দাতা হতে গেলে একটা বড়ো মনের দরকার সেটা প্রমাণ করে দিয়েছেন নাদার বলেই মন্তব্য করেছেন অনেকেই।