লোয়ার বা মিডল বার্থ-এ কতক্ষণ শুয়ে থাকা যায় দূরপাল্লার ট্রেনের? জানুন নিয়ম

15
লোয়ার বা মিডল বার্থ-এ কতক্ষণ শুয়ে থাকা যায় দূরপাল্লার ট্রেনের? জানুন নিয়ম

প্রায়শই ট্রেন যাত্রার সময় যাত্রীরা মিডল বার্থ এড়িয়ে যান। কারণ অনেক সময় নিচের বার্থের যাত্রীরা গভীর রাত পর্যন্ত বসে থাকেন। যার ফলে মিডল বার্থে যাত্রীদের সমস্যা হয়। এছাড়া অনেক সময় মিডল বার্থ-এর যাত্রীরা যাত্রা শুরুর সঙ্গে সঙ্গে বার্থ খুলে ফেলেন।

যার ফলে লোয়ার বার্থে বসা যাত্রীদের সমস্যা হয়। এমন পরিস্থিতিতে মিডল ও লোয়ার বার্থ সংক্রান্ত এই নিয়মগুলি আপনার জানা উচিত। ভ্রমণের সময় এই তথ্যগুলো আপনাকে অনেক সাহায্য করবে। ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী, মিডল বার্থ বুক করা একজন যাত্রী রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত বার্থ খুলে ঘুমোতে পারবেন। মিডল বার্থের যাত্রী রাত ১০টার আগে তাঁর বার্থ খুলতে চাইলে সহযাত্রীরা তাঁকে আটকাতে পারেন।

একইভাবে, আপনার যদি মিডল বার্থ থাকে এবং নিচের বার্থের যাত্রী আপনাকে বার্থ খুলতে বাধা দেয়, তা হলে আপনি তাঁকে রেলের এই নিয়ম বলে বোঝাতে পারেন।

সকাল ৬ টার পর মিডল বার্থ-এর যাত্রীকে তাঁর বার্থটি নামিয়ে ফেলতে হবে, যাতে যাত্রীরা নীচের বার্থে বসতে পারেন। লোয়ার বার্থের যাত্রীকেও উঠে বসতে হবে সকাল ৬টার পর। দূরপাল্লার ট্র্নের টিটিই আপনাকে রাত ১০ টার পর আর বিরক্ত করতে পারবেন না।

এছাড়া রেলের নিয়ম অনুযায়ী, টিটিই শুধুমাত্র সকাল ৬ টা থেকে রাত ১০ টা পর্যন্ত টিকিট চেক করতে পারেন। তবে যারা রাত ১০টার পর যাত্রা শুরু করেছেন তাঁদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।