বাড়িতে কীভাবে করোনা পরীক্ষা করবেন? জানুন পদ্ধতি

15
বাড়িতে কীভাবে করোনা পরীক্ষা করবেন? জানুন পদ্ধতি

বিশেষজ্ঞদের মতে, কোভিড পরীক্ষার জন্য RTPCR পরীক্ষাই এখনও পর্যন্ত সবচেয়ে ভরসাযোগ্য পরীক্ষা। কিন্তু এখন অনেকেই RTPCR করানোর আগে বাড়িতেই Rapid Antigen Test করিয়ে নিচ্ছেন। তাতে দ্রুত জেনে যাওয়া যাচ্ছে শরীরে করোনা সংক্রমণ হয়েছে কি না। যদিও এই পরীক্ষায় ১০০ শতাংশ ঠিক তথ্য আসে কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে।যদি শরীরে ওমিক্রন সংক্রমণ হয়? সেটাও কি একই ভাবে নাক এবং জিভ থেকে লালারস নিয়ে? বিশেষজ্ঞরা বলছেন, অন্য একটি রাস্তা আছে।

আমেরিকার চিকিৎসক এবং সংক্রামক রোগ বিশেষজ্ঞ এরিক ফেইল-ডিং দাবি করেছেন, নাক বা জিভের লালারসের বদলে গলা থেকে লালারস সংগ্রহ করলে, ওমিক্রন সংক্রমণ চিহ্নিত করার সম্ভাবনা বেশি। যদিও আমেরিকা এবং কানাডার স্বাস্থ্য দফতরের তরফে এই বিষয়ে এখনও কোনও নির্দেশিকা দেওয়া হয়নি।

তিনি আরও জানিয়েছেন, ওমিক্রনের ক্ষেত্রে করোনার জীবাণু অনেক বেশি মাত্রায় বাসা বাঁধে গলায়। তুলনয়া নাক এবং জিভে এই ভাইরায়সটিকে কম পাওয়া যায়। তাই গলা থেকে নমুনা সংগ্রহ করতে পারলে, তার দ্বারা ওমিক্রন চেনার সম্ভাবনা বেশি।

তার মতে, গলা থেকে নমুনা সংগ্রহ করে কোভিড পরীক্ষার অন্তত ৩০ মিনিট আগে কোন খাবার বা পানীয় খাবেন না। হাঁ করার পরে গলার একেবারে শেষ যে প্রান্ত দেখা যায়, সেখান থেকে নমুনা সংগ্রহ করুন। তার আগে জিভের শেষ প্রান্ত থেকে করে আলাদা করে কোনও লাভ হবে না। নমুনা সংগ্রহের সময়ে গলায় যেন আঘাত না লাগে, সে দিকে নজর রাখতে হবে।

গলা থেকে লালারস সংগ্রহ করার পরে নাক থেকেও নমুনা নিতে পারেন। এরিকের মতে, গলা থেকে নমুনা সংগ্রহ করেই বেশি মাত্রায় ওমিক্রন সংক্রমণ ধরা পড়েছে। ফলে ভবিষ্যতে এই পদ্ধতিতে পরীক্ষা করার ওপরেই জোর দেওয়া হবে বলে তাঁর বিশ্বাস।