কি করে চিনবেন বাজারে ভালো গুড় কোনটি? জেনে নিন গোপন টিপস

10
কি করে চিনবেন বাজারে ভালো গুড় কোনটি? জেনে নিন গোপন টিপস

শীতকাল মানেই পৌষ পার্বণ। পৌষ পার্বণ মানেই বিভিন্ন গুড় খাওয়ার দিন। বাঙালি গুড় খেতে ভীষণ ভালোবাসে। চিনির থেকে কিন্তু গুড় স্বাস্থ্যের পক্ষে ভীষণ ভালো। অনেকেই আবার শরীর স্বাস্থ্য ঠিক রাখার জন্য নিয়মিত গুড় খান। কিন্তু গুর কিনতে গিয়ে অনেকেই ভ্যাবাচাকা খেয়ে যান। সঠিক গুড় কিনতে পারেন না অনেকেই। তাই আজকে এই প্রতিবেদনের মাধ্যমে আমরা জেনে নেব, কি করে চিনবো আসল ভালো গুড়।

গুড় কেনার সময় অবশ্যই রং দেখে নিন।অনেক ক্ষেত্রেই দেখে বিচার করা যায় সেটি ভাল কিনা। যদি শুদ্ধ ভালো গুড় হয় তাহলে তার রং হবে, গাঢ় বাদামি। হলুদ রং থাকলে বুঝতে পারবেন যে রাসায়নিক কিছু মেশানো রয়েছে।

কেনার সময় একটু টিপে দেখবেন। যত শক্ত হবে ততই ভালো। শক্ত গুড় থাকলে অন্যান্য সামগ্রী মেশানো সম্ভাবনা অনেকটাই কম থাকে। কেনার সময় দেখবেন, অনেকেই একটু চেখে নিতে বলে। যদি স্বাদ নোনতা থাকে তাহলে বুঝবেন কিছু মেশানো রয়েছে। এই ধরনের গুড় যত পুরনো হবে ততো নুন এর মাত্রা বেশি থাকবে।

যদি স্বাদ একটু তেতো হয় তাহলে বুঝবেন যে বেশি ফাটানো হয়ে গেছে গুড়। এবং তাতে মেশানো রয়েছে অন্যান্য শর্করা। কেনার সময় ভালো করে দেখবেন যে, তার কিছু অংশ স্ফটিকের মতো কিনা। যদি গুড় এর মধ্যে ফটিকের মত কোন অংশে থাকে তাহলে বুঝতে পারবেন মিষ্টতা বাড়ানোর জন্য তাতে কিছু মেশানো হয়েছে।