ফ্যাটি লিভারে আক্রান্ত কিনা কীভাবে বুঝবেন? জেনে নিন ফ্যাটি লিভারের লক্ষণ গুলি

26
ফ্যাটি লিভারে আক্রান্ত কিনা কীভাবে বুঝবেন? জেনে নিন ফ্যাটি লিভারের লক্ষণ গুলি

ফ্যাটি লিভার আজকাল প্রায় প্রত্যেক ঘরে ঘরের সমস্যা। খাদ্যাভ্যাসের অনিয়মের কারণে ফ্যাটি লিভারের সমস্যা দেখা দেয়। প্রথমদিকে এই রোগ নিয়ে মাথাব্যথা না থাকলেও পরে অবশ্য তা দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। ফ্যাটি লিভার আসলে অতিরিক্ত চর্বিযুক্ত লিভার। লিভারে যখন ফ্যাটের পরিমাণ স্বাভাবিকের থেকে পাঁচ থেকে দশ শতাংশ বেড়ে দাঁড়ায় তখন সেই অবস্থাটাকে ফ্যাটি লিভার বলে।

কোনো ফ্যাটি লিভারে আক্রান্ত কিনা তা ধরাটা প্রথমদিকে মুশকিল। আল্ট্রাসনোগ্রাফির মাধ্যমেই এই সমস্যার কথা জানা যায়। তবে পেটের ডান পাশের উপরের দিকে ব্যথা, ভার ভার ভাব বা অস্বস্তি, দুর্বলতা বা অল্প পরিশ্রম করলে ক্লান্ত হয়ে পড়া এগুলি সব ফ্যাটি লিভারের লক্ষণ। এই রোগ থেকে মুক্তি পেতে হলে তেল-মসলাযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। প্রতিদিন শাক সবজি এবং ফল খেতে হবে।

এছাড়া অতিরিক্ত ওজন থাকলে নিয়ন্ত্রণে আনা প্রয়োজন। তার জন্য নিয়মিত শরীরচর্চা করা যেতে পারে। কাঠবাদাম, ওয়ালনাট, ফ্ল্যাক্স সিড, অলিভ অয়েল খেতে পারেন। প্রতিদিন এক গ্লাস লেবু জল খেতে পারেন। ঈষদুষ্ণ জলে অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে খেতে পারেন। রোজ এক কাপ কফি বা গ্রিন টি পান করতে পারেন। চিনি, লবন, রিফাইন কার্বোহাইড্রেট, বা শর্করা এবং সম্পৃক্ত ফ্যাট এড়িয়ে চলা উচিত। শরীরের লিপিড প্রোফাইল ঠিক রাখার চেষ্টা করুন। মেটাবলিক সিনড্রোম, ডায়াবেটিস, কোলেস্টেরল বৃদ্ধি, হেপাটাইটিস রোগ থাকলে চিকিৎসা করাতে হবে।