কি করে বুঝবেন সবজি টাটকা না বাসি? দেখে নিন FSSAI এর দেওয়া গাইড লাইন

19
কি করে বুঝবেন সবজি টাটকা না বাসি? দেখে নিন FSSAI এর দেওয়া গাইড লাইন

National Nutrition Week 2021 দেশজুড়ে পালিত হচ্ছে ১ থেকে ৭ সেপ্টেম্বর। সাধারণত এই ধরণের উদ্যোগ নেওয়ার একমাত্র কারণ হল স্বাস্থ্য সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করা। বাজার থেকে আমরা যে সব্জি কিনে আনি সেগুলি আপাতভাবে দেখতে টাটকা হলেও কোনো কোনো সময় সেই সব্জিগুলিই আমাদের শরীরের নানান ক্ষতি করে। এমনকি চূড়ান্ত পর্যায়ে এসবের থেকে ক্যান্সারও হতে পারে।

কারণ সব্জিকে টাটকা দেখানোর জন্য অনেকক্ষেত্রেই বিভিন্ন কেমিক্যাল বা রঙ ব্যবহার করা হয়। তাহলে সেই সব্জি টাটকা না টাটকা নয় তা বুঝবেন কীভাবে দেখে নেওয়া যাক।

Food Safety and Standards Authority of India(FSSAI)-র যে গাইডলাইন রয়েছে সেগুলি মেনে চললেই জানতে পারা যায়, যে সব্জি কিনেছেন সেগুলি কতটা তরতাজা।

FSSAI একটি টুইটবার্তায় জানিয়েছে, সহজেই সব্জি পরীক্ষার জন্য তরল প্যারাফিন ব্যবহার করা যেতে পারে। প্রথমে সেই তরলে সব্জি মিশিয়ে হাল্কা হাতে সব্জি ঘষতে হবে। ব্যাস, তাহলেই সেই সব্জির আসল চেহারা বেরিয়ে পড়বে।

যদি সেই তরলের রঙ সবুজ হয়ে যায়, তাহলে বুঝতে হবে সব্জিতে রঙ বা কেমিক্যাল মেশানো রয়েছে। আর যদি দেখেন, রঙের কোনো পরিবর্তন হয়নি তাহলে বুঝবেন আপনার সাথে টাটকা সব্জিই বাড়িতে এসেছে।

সব্জিতে যে রঙ ব্যবহার করা হয়, তার নাম Malachite green। এটা দিয়ে মাছেদের চিকিৎসাও করা হয়। এই কেমিক্যাল অনেক বস্ত্র শিল্প এবং খাবারে পরজীবীনাশক হিসাবেও ব্যবহৃত হয়। এছাড়াও এটি ছত্রাকের আক্রমণ, প্রোটোজোয়ান সংক্রমণ এবং এর দ্বারা সৃষ্ট অন্যান্য সমস্ত রোগ থেকেও রক্ষা করে। লঙ্কা, মটর এবং পালং শাকের মতো সবুজ সব্জিকে আরও সবুজ করতে ব্যবহার করা হয়।

শুধু সব্জি নয়, একইরকম চিন্তা হলুদেও রয়েছে। কারণ, হলুদেও কেমিক্যাল ব্যবহার করা হয়। সেজন্য বিশেষজ্ঞরা বলেন গুড়ো হলুদের ব্যবহার কমিয়ে গোটা হলুদ কিনে তা বেঁটে খাওয়া অনেক বেশি ভালো এবং স্বাস্থ্যের পক্ষে উপকার।

FSSAI ডিম নিয়েও সতর্ক করেছে মানুষজনকে । তাই ডিম খাওয়ার আগে একবার কোয়ালিটি চেক করে নিতে উপদেশ দিয়েছে FSSAI। প্রথমে একটি গ্লাসের মধ্যে জল নিয়ে সেখানে গোটা টিম রাখুন। যদি সেই ডিম ডুবে গিয়ে একদম তলায় চলে যায়, তাহলে জানবেন সেই ডিম আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। আর যে ডিম না ডুবে জলে ভেসে থাকবে সেই ডিমটিকে খারাপ হিসেবেই ধরে নেবেন।