কি করে বুঝবেন সিলিন্ডারে ঠিক আর কতটা গ্যাস রয়েছে? জেনে নিন টিপস

7
কি করে বুঝবেন সিলিন্ডারে ঠিক আর কতটা গ্যাস রয়েছে? জেনে নিন টিপস

রান্নার কাজে গ্যাস ব্যাবহার করতে করতে কখনো সমস্যার সম্মুখীন হতে হয়। হিসাব ঠিকমত মাথায় না থাকলে হটাৎ করে রান্নার গ্যাস কবে শেষ হয়ে যাবে তা বোঝা দায়। কোনোসময় রান্নার সময়েই গ্যাস শেষ হয়ে যায়। সিলিন্ডারে কতটা গ্যাস আছে সেই অনুমান আপনি করতে পারবেন, কোনোরকম যন্ত্র ছাড়াই। অনেকে সিলিন্ডার তুলে দেখেন কতটা হালকা হয়েছে। তবে সেক্ষেত্রে নির্দিষ্টভাবে বোঝা যায়না ঠিক কতটা গ্যাস রয়েছে সলিন্ডারে।

তবে আপনি একদি খুব সহজ ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলেই বুঝতে পারবেন সিলিন্ডারে ঠিক কতটা গ্যাস রয়েছে। এর জন্য প্রথমে একটি ভিজে কাপড় দিয়ে সিলিন্ডারটিকে মুছে নিতে হবে। তারপর সিলিন্ডারের গায়ে যদি কোনও ময়লার আস্তরণ থাকলে তা পরিষ্কার করে নিন। মোছা হয়ে গেলে কয়েক মিনিটের মধ্যেই দেখবেন, সিলিন্ডারের কিছুটা অংশ শুকিয়ে গেছে এবং কিছুটা অংশ ভিজে রয়েছে।

সিলিন্ডারের যে অংশটুকু শুকিয়ে গেছে, সেটা দেখে বুঝবেন সেই অংশে গ্যাস নেই। আর যে অংশটুকু শুকোতে সময় নিচ্ছে সেই অংশে গ্যাস রয়েছে। গ্যাস থাকার কারণে সেই অংশটুকু শুকোতে বেশি সময় লাগছে। কারন, গ্যাস সিলিন্ডারে তরল হিসেবে থাকে আর তরল অংশটুকুর তাপমাত্রা ফাঁকা অংশের থেকে একটু হলেও কম। তাই তরল অংশটুকু শুকোতে বেশি সময় লাগছে।