সিনিয়র সিটিজেনরা কীভাবে কনফার্ম লোয়ার বার্থ টিকিট পাবেন? জানুন পদ্ধতি

5
সিনিয়র সিটিজেনরা কীভাবে কনফার্ম লোয়ার বার্থ টিকিট পাবেন? জানুন পদ্ধতি

এখন অনলাইনে ট্রেনের টিকিট বুক করেন বহু মানুষ। ট্রেনের টিকিট বুক করার সময় অনেকেই লোয়ার বার্থ নেওয়ার চেষ্টা করে থাকেন। কিন্তু টিকিট কনফার্ম হওয়ার আগে জানতে পারা যায় না আপনি লোয়ার বার্থ পাচ্ছেন কিনা। বয়স্ক মানুষ হোক অথবা ছোট্ট শিশু নিয়ে ট্রাভেল করা হোক, অনেকেই লোয়ার বার্থ নেওয়ার চেষ্টা করেন সব সময়। কিন্তু সব সময় এভেলেবেল থাকেনা লোয়ার বার্থ, সে ক্ষেত্রে ট্রেনে উঠে অন্য কাউকে অনুরোধ করতে হয় যাতে তারা লোয়ার বার্থ ছেড়ে দেন।

কিন্তু কেন সবসময় লোয়ার বার্থ পাওয়া যায় না, উত্তর দিলেন আইআরসিটিসি। প্রবীনদের জন্য কিভাবে লোয়ার বার্থ বুকিং করা যায় তার জন্য রেলমন্ত্রীকে টুইটারে লিখে ট্যাগ করলেন এক ব্যক্তি।
তিনি জানান, মোট তিনজন প্রবীণ ব্যক্তির টিকিট কাটা হলেও মাত্র একজনের লোয়ার বার্থ কনফার্ম হয়েছিল। বাকিদের নিয়ে ভীষণভাবে অবশ্য বিদায় পড়তে হয়েছিল সকলকে, কারণ বয়স্ক মানুষের পক্ষে আপার বার্থে ওঠা সম্ভব নয়।

আইআরসিটিসি পক্ষ থেকে এই প্রশ্নের উত্তরে জানানো হয়, প্রবীণ নাগরিক পুরুষদের ক্ষেত্রে ৬০ বছর এবং মহিলাদের ক্ষেত্রে ৪৫ বছর বয়সের ক্ষেত্রে কনফার্ম লোয়ার বার্থ বুক করা সম্ভব। কিন্তু একসাথে তিনজন অথবা তার বেশি প্রবীণ মানুষের জন্য টিকিট কাটলে সম্ভব হয়না সকলকে লোয়ার বার্থ দেওয়া। প্রত্যেক প্রবীণ নাগরিকদের জন্য নিশ্চিত লোয়ার বার্থ পাওয়ার জন্য তাদের টিকিট আলাদা করে কাটতে হবে। কারণ এই কোটায় সুযোগ সুবিধা পাওয়ার জন্য সর্বাধিক দুজনের টিকিট কাটা যেতে পারে একসাথে, তাই আপনি সর্বাধিক যদি দুজন সিনিয়র সিটিজেনের টিকিট কাটেন, তাহলে অবশ্যই পেয়ে যাবেন লোয়ার বার্থ।