জীবনে চলার পথে কীভাবে মানুষ চিনবেন? জেনে নিন চাণক্যের মতাদর্শ

11
জীবনে চলার পথে কীভাবে মানুষ চিনবেন? জেনে নিন চাণক্যের মতাদর্শ

জীবনে চলার পথে চাণক্যের মত এবং দর্শন অত্যন্ত গুরুত্বপূর্ণ। চাণক্যের মতদর্শন মানুষকে পথ প্রদর্শন করে। যে কোন মানুষকে পরীক্ষা করে দেখার জন্য রয়েছে চারটি পদ্ধতি। চাণক্য বর্ণিত সেই চার পদ্ধতি দ্বারা একটি মানুষকে যথাযথ বিচার করা যায়। এক নজরে দেখে নিন সেই তালিকা।

প্রথমত কাউকে বিশ্বাস করার আগে সেই ব্যক্তির ত্যাগ করার মানসিকতা বিচার করতে হবে। যদি একজন ব্যক্তি অন্যের জন্য সুখ আনতে গিয়ে তার জীবনের সুখ বিসর্জন দিতে পারেন তাহলে তাকে বিশ্বস্ত বিবেচনা করা যায়।

দ্বিতীয়ত, যে কোনো ব্যক্তির সবথেকে গুরুত্বপূর্ণ গুণ হলো তার চরিত্র। যার চরিত্র ভালো নয় তাকে ঘরে বসার যোগ্য বলে মনে করা হয় না। তার উপর ভরসা করলে মারাত্মক ক্ষতি হতে পারে আপনার।

তৃতীয়ত, যে কোন ব্যক্তির গুণ এবং ত্রুটি বিচার করে দেখুন। অলস, রাগান্বিত, অহংকারী, মিথ্যা কথা বলার প্রবণতা রয়েছে এমন ব্যক্তিকে বিশ্বাস করা উচিত নয়। শান্ত, গম্ভীর, সত্য-নীতির পথে যারা চলে তারা বিশ্বস্ত।

চতুর্থত, যে ব্যক্তি অন্যকে সাহায্য করেন তাকে বিশ্বাস করা যায়। কিন্তু যারা অধার্মিক, স্বার্থপর, নিজের সুবিধার কথা চিন্তা করেন এবং ভুল পথে অর্থ উপার্জন করেন তাদের বিশ্বাস করা যায় না।